• ঢাকা
  • রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ৫ বৈশাখ ১৪২৮
abc constructions

ডিজিটাল নিরাপত্তা আইন ঢেলে সাজানোর আহ্বান জাতিসংঘের


নিজস্ব প্রতিবেদক মার্চ ১, ২০২১, ০৫:২৯ পিএম
ডিজিটাল নিরাপত্তা আইন ঢেলে সাজানোর আহ্বান জাতিসংঘের

ফাইল ছবি

ঢাকা: কারাগারে বাংলাদেশি লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনার স্বচ্ছ ও স্বাধীন তদন্ত নিশ্চিতের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

একইসঙ্গে তিনি বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন ঢেলে সাজানো প্রয়োজন।

সোমবার (১ মার্চ) এক বিবৃতিতে মিশেল বলেছেন, ‘মুশতাক আহমেদ যে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযুক্ত হয়েছিলেন সেটি পুরোপুরি ঢেলে সাজানো প্রয়োজন। নিজেদের মত প্রকাশের জন্য এই আইনে যারা আটক হয়েছেন সবাইকে অবশ্যই মুক্তি দিতে হবে।’

একই আইনে বন্দী থাকা কার্টুনিস্ট আহমেদ কিশোরকে নিয়েও শঙ্কা প্রকাশ করেন হাইকমিশনার।

উল্লেখ্য, গত বছরের ৬ মে মুশতাককে তার লালমাটিয়ার বাসা থেকে গ্রেপ্তার করার পর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছিল। ৯ মাস কারাগারে থাকার পর ২৫ ফেব্রুয়ারি রাতে গাজীপুরের কাশিমপুরের হাই সিকিউরিটি কারাগারে মৃত্যু হয় ৫৩ বছর বয়সী এই লেখকের।

তদন্ত শেষে পুলিশ মুশতাক, কিশোর ও দিদারকে আসামি করে গত মাসের শুরুতে আদালতে অভিযোগপত্র দেয়। দিদারুল ও মিনহাজ মান্নান জামিন পেলেও কিশোর ও মুশতাকের আবেদন নাকচ হয় কয়েক দফা।

মুশতাক অনলাইনে লেখালেখিতে বেশ সক্রিয় ছিলেন। তার সঙ্গে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, রাষ্ট্রচিন্তা সংগঠনের দিদারুল ভূইয়া এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নানকেও গ্রেপ্তার করা হয়। মামলায় ‘সরকারবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর’ অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School