• ঢাকা
  • রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ৫ বৈশাখ ১৪২৮
abc constructions

নাইজেরিয়ায় স্কুলে হিজাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২, ২০২১, ০১:৪০ পিএম
নাইজেরিয়ায় স্কুলে হিজাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঢাকা : নাইজেরিয়ায় স্কুলে মুসলিম নারীদের হিজাব পরার বিষয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে দেশটির সরকার। নাইজেরিয়ার পশ্চিমাঞ্চলীয় কাভারা প্রদেশের গভর্নর জানান, স্কুলগুলোতে ধর্মীয় স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করে সব ধর্মকে স্বাধীনতা ভোগ করে শান্তিপূর্ণভাবে বসবাস করার জন্য বলা হচ্ছে।

সম্প্রতি কাভারা প্রদেশের রাজধানী ইলুরিনে মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। রাজ্য গভর্নর বলেন, উভয় ধর্মকে (খ্রিস্টান ও মুসলমান), বিশেষত নেতা, বিশেষজ্ঞ এবং মিডিয়া ব্যক্তিত্বকে তাদের কর্ম ও বক্তব্যের দায়বদ্ধতার সঙ্গে একত্রে শান্তিপূর্ণভাবে বাস করতে আহ্বানও জানানো হল।

তার এই বক্তব্যের পর পুনরায় হিজাব পরার অনুমতি পেল নাইজেরিয়ার কাভারা প্রদেশের ছাত্রীরা। কাভারা প্রদেশের গভর্নরের নির্দেশ মোতাবেক এখন থেকে ই প্রদেশের শিক্ষার্থীরা হিজাব ব্যবহার করে ক্লাসে উপস্থিত হতে পারবেন।

প্রসঙ্গত, নাইজেরিয়া কাভারা প্রদেশের ইলুরিন অঞ্চল দেশটির পশ্চিমে বেনিনের সীমান্তে অবস্থিত। এ অঞ্চলটি মুসলিম অধ্যুষিত। কাভারার ইসলামী অধিকার রক্ষাকারী সংগঠনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, নারী মুসলিম শিক্ষার্থীরা যাতে তাদের হিজাব ব্যবহার করে তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সব সাংবিধানিক পদক্ষেপ গ্রহণ করবে।

সোনালীনিউজ/এমটিআই

 

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School