• ঢাকা
  • সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ৬ বৈশাখ ১৪২৮
abc constructions

স্কুল শিক্ষককে বিয়ে করলেন বিশ্বের শীর্ষ ধনী নারী


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৮, ২০২১, ০৮:২১ পিএম
স্কুল শিক্ষককে বিয়ে করলেন বিশ্বের শীর্ষ ধনী নারী

ঢাকা: বিয়ে করেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী নারী ম্যাকেঞ্জি স্কট। যুক্তরাষ্ট্রের সিয়াটলের এক স্কুলের বিজ্ঞান শিক্ষকের সঙ্গে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি গাঁটছড়া বেঁধেছেন। পঁচিশ বছরের দাম্পত্যজীবন শেষে ২০১৯ সালে অ্যামাজনের প্রধান নির্বাহী বেজোসের সঙ্গে তার বিবাহ বিচ্ছেদ হয়েছিল।

সিয়াটলের ওই স্কুল শিক্ষকের নাম ড্যান জেওয়েট। গিভিং প্লেজ নামক একটি ওয়েবসাইটের মাধ্যমে তিনিই প্রথম ম্যাকেঞ্জির সঙ্গে তার বিয়ের বিষয়টি প্রকাশ করেন। এটি বিল ও মেলিন্ডা গেটস এবং তাদের বন্ধু আরেক ধনকুবের ওয়ারেন বাফেটের উদ্যোগে এই ওয়েবসাইট তৈরি করা হয়। এর মাধ্যমে বিশ্বের ধনী ব্যক্তিদেরকে দাতব্য কাজে অংশ নেওয়ার জন্য উৎসাহিত করা হয়।

ম্যাকেঞ্জির স্বামী জেওয়েট সেখানে লিখেছেন, ‘আমার দেখা অন্যতম মহৎ ও দয়ালু একজন মানুষকে আমি বিয়ে করেছি এবং অন্য মানুষের জন্য নিজের বিপুল পরিমাণ সম্পদ দান করার তার যে প্রতিশ্রুতি সেই কাজে যোগ দিয়েছি আমি।’

বিবিসির অনলাইন প্রতিবেদন অনুযায়ী সাবেক স্ত্রীর বিয়ের খবর শোনার পর অভিনন্দন জানিয়েছেন জেফ বেজোস। বিবৃতি দিয়ে তিনি বলেছেন, ‘ড্যান খুবই দারুণ একজন মানুষ এবং আমি তাদের দুজনের জন্যই খুশি ও উচ্ছ্বসিত।’

যুক্তরাষ্ট্র সময় রোববার ম্যাকেঞ্জির বিয়ের খবরটি প্রথম জানায় মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। এছাড়া অ্যামাজনে লেখকের পরিচিত পৃষ্ঠায় লেখা, ম্যাকেঞ্জি এখন তার চার সন্তান এবং স্বামী ড্যানের সঙ্গে সিয়াটলে বসবাস করছেন।’

ফোর্বসের শীর্ষ ধনী নারীর তালিকায় ম্যাকেঞ্জির অবস্থান এখন তৃতীয়। এছাড়া ৫৩ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি নিয়ে তিনি এখন বিশ্বের শীর্ষ একশ ধনীর যে তালিকা রয়েছে সেখানে ২২তম অবস্থানে রয়েছেন। যদিও সম্পত্তির বেশিরভাগ তিনি দান করে যাচ্ছেন।

বেজোসের সঙ্গে বিচ্ছেদের পর ম্যাকেঞ্জি অ্যামাজনের মোট শেয়ারের এক-চতুর্থাংশের মালিকানা পাওয়ার মাধ্যমে বিশ্বের শীর্ষ ধনীর কাতারে চলে আসেন। বিচ্ছেদের পর বেজোসের কাছ থেকে ৩ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ পেয়েছিলেন তিনি।

তবে বিচ্ছেদের সময়ই তিনি বিপুল এই অর্থ দাতব্য কাজে ব্যয় করার ঘোষণা দিয়েছিলেন। গত বছরের ডিসেম্বরেই শুধু ৪২০ কোটি মার্কিন ডলার দান করেছেন তিনি। এছাড়া শীর্ষ এই ধনী নারী নিজের বাকি অর্থেরও বেশিরভাগ দান করবেন বলে জানিয়েছেন।

সোনালীনিউজ/এইচএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School