• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১, ২ বৈশাখ ১৪২৮
abc constructions

করোনায় বিশ্বজুড়ে প্রাণহানি ত্রিশ লাখ ছাড়াল


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৭, ২০২১, ০২:৪৭ পিএম
করোনায় বিশ্বজুড়ে প্রাণহানি ত্রিশ লাখ ছাড়াল

ঢাকা : করোনাভাইরাস সংক্রমিত রোগ কোভিড-১৯ আক্রান্ত হয়ে গতকাল মঙ্গলবার পর্যন্ত বিশ্বজুড়ে প্রাণহানির সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক পরিসংখ্যানে বলা হয়েছে, বিশ্বজুড়ে ফের ভাইরাসটির প্রকোপ টিকাদান কর্মসূচিকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

বিশ্বজুড়ে করোনায় প্রাণহানি আবার বাড়ছে। বিশেষ করে ভারত ও ব্রাজিলে। ভারতে সোমবার প্রথমবারের মতো দৈনিক আক্রান্ত লাখ ছাড়িয়েছে। স্বাস্থ্য কর্মকর্তারা এর জন্য যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া অতিসংক্রামক নতুন ধরনকে দায়ী করছেন। এছাড়া লকডাউন ও অন্যান্য বিধিনিষেধ মানতে মানুষের অনীহাকেও এর জন্য দায়ী করছেন অনেকে।

বিশেষজ্ঞরা বলছেন, এক বছরের মধ্যে এই ভাইরাস এত মানুষের প্রাণ কেড়ে নিলেও এর ভয়াবহতাকে অনেকে এখনো গুরুত্ব দিচ্ছেন না।

রয়টার্সের ট্যালি অনুযায়ী, প্রাদুর্ভাব শুরুর পর করোনার সংক্রমণে প্রাণহানি বিশ লাখে পৌঁছাতে সময় লেগেছিল এক বছরের বেশি। এর পরের দশ লাখ প্রাণহানি হয়েছে মাত্র তিন মাসে। ফলে দেখা যাচ্ছে, এ বছরের শুরু থেকে ভাইরাসটি আরো প্রাণঘাতী হয়েছে।

বর্তমানে দৈনিক করোনায় প্রাণহানির দিক থেকে শীর্ষে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। এখন প্রতিদিন বিশ্বজুড়ে যত কোভিড রোগী প্রাণ হারাচ্ছেন তার চার জনের একজন হলেন ব্রাজিলের বাসিন্দা। দেশটির স্বাস্থ্য ব্যবস্থা এখন ভয়াবহ বিপর্যয়ের মধ্যে রয়েছে।

মহামারী করোনার প্রকোপে ব্রাজিলের এহেন করুণ পরিস্থিতির কথা স্বীকার করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, দেশটি এখন খুবই ভয়াবহ এক পরিস্থিতির মধ্যে রয়েছে। ব্রাজিলের গোটা স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে। এই চাপ তারা সামলাতে পারছে না। গত সোমবার ভারতে কোভিড-১৯ সংক্রমিত মানুষের সংখ্যা রেকর্ড বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় কোনো দেশ হিসেবে গতদিন ভারতে এক লাখের বেশে মানুষের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটির সংক্রমণ। দেশটিতে দৈনিক মৃত্যুর সংখ্যাও গড়ে এখন ৫ শতাধিক।

ভারতের সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র সোমবার থেকে শপিং মল, সিনেমা হল, পানশালা, রেস্তোরাঁ ও ধর্মীয় প্রার্থনালয় বন্ধ করে দেওয়া শুরু করেছে। সেখানে জারি হয়েছে রাত্রিকালীন কারফিউ এবং সপ্তাহান্তে লকডাউন। দিল্লিতে কারফিউ জারি করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School