• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১, ২ বৈশাখ ১৪২৮
abc constructions

করোনা জয়ী হলেও জটিল সব রোগে ভোগে এক-তৃতীয়াংশ রোগী


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৭, ২০২১, ০৮:২০ পিএম
করোনা জয়ী হলেও জটিল সব রোগে ভোগে এক-তৃতীয়াংশ রোগী

ছবি : ইন্টারনেট

ঢাকা : বিশ্বব্যাপী চলছে করোনা তাণ্ডব। আর এই করোনা থেকে বেঁচে যাওয়া প্রায় এক-তৃতীয়াংশ মানুষ মানসিক সমস্যা অথবা অন্য কোনো নিউরোলজিক্যাল সমস্যায় ভুগছেন বলে জানিয়েছেন গবেষকেরা। খবর বিবিসি।

ল্যানসেট সাইকিয়াট্রিতে প্রকাশিত প্রতিবেদনে মঙ্গলবার (৬ এপ্রিল) বলা হয়েছে, ৩৪ শতাংশ করোনাজয়ী মানুষ সংক্রমণের ছয় মাসের মধ্যে মানসিক অথবা নিউরোলজিক্যাল উপসর্গে ভুগেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি দেখা গেছে উত্তেজনা বিষয়ক সমস্যা, ১৭ শতাংশ। ১৪ শতাংশ মেজাজ নিয়ন্ত্রণহীনের কথা জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের নিউরোলজিক্যাল সমস্যা প্রকট। যুক্তরাজ্যের বিজ্ঞানীরা যুক্তরাষ্ট্রের ৫ লাখের বেশি রোগীর মেডিকেল তথ্য বিশ্লেষণ করেছেন। 

এই রোগীদের ক্ষেত্রে তারা কয়েকটি সমস্যা দেখতে পেয়েছেন: মস্তিষ্কে রক্তক্ষরণ, স্ট্রোক, পার্কিনসন, স্মৃতিভ্রংশ, গুলেন-বারি সিন্ড্রোম, সাইকোসিস, মুড ডিজঅর্ডার এবং উত্তেজনা।

সমস্যাগুলো মূলত পর্যবেক্ষণমূলক সিদ্ধান্ত। তাই এর জন্য কভিড-১৯কে সরাসরি দায়ী করতে পারছেন না গবেষকেরা। কিন্তু অন্য ফ্লুতে আক্রান্তদের সঙ্গে তুলনা করে এটা বোঝা যায় যে, কভিড-১৯ রোগীদের সমস্যাগুলো বেশি দেখা যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা আক্রান্তদের মধ্যে ২ শতাংশের স্ট্রোক হয়েছে। যারা আবার আইসিইউতে গেছেন তাদের মধ্যে সাত শতাংশের স্ট্রোক হয়েছে।

বিবিসি লিখেছে, ভাইরাসটি ব্রেনে প্রবেশ করতে পারে বলে প্রমাণ পাওয়া গেছে। সেখানে প্রত্যক্ষ ক্ষতির কারণও হতে পারে এটি। এর পাশাপাশি রক্ত জমাট বাঁধার মতো অপ্রত্যক্ষ প্রভাবও দেখা দিতে পারে।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School