• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চীনের শীর্ষ পারমাণবিক বিজ্ঞানীর মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক জুন ২০, ২০২১, ০২:১১ পিএম
চীনের শীর্ষ পারমাণবিক বিজ্ঞানীর মৃত্যু

ঢাকা: চীনের শীর্ষ এক পারমাণবিক বিজ্ঞানী এবং হারবিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট একটি ভবন থেকে পড়ে মারা গেছেন।

বৃহস্পতিবার ঝাং ঝিজিয়ান নামের ওই বিজ্ঞানীর মৃত্যু হয়। তিনি চীনা পারমাণবিক সোসাইটিরও ভাইস প্রেসিডেন্ট ছিলেন। খবর টাইমস অব ইন্ডিয়ার

রাজধানী হিলংজিয়াংয়ের বিশ্ববিদ্যালয় জানিয়েছে, পুলিশ তদন্তের পর এই ঘটনাকে দুর্ঘটনা বলে জানিয়েছে। তারা জানিয়েছে, হত্যাকাণ্ডের মতো কোনা আলামত তারা পায়নি।

হারবিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শোক প্রকাশ করে জানানো হয়েছে, অধ্যাপক ঝাং ঝিজিয়ান আফসোস একটি ভবন থেকে পড়ে বৃহস্পতিবার স্থানয়ি সময় সকাল সাড়ে ৯টার দিকে মারা গেছেন।

ঝাংয়ের মৃত্যুর বিষয়ে অন্য কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া যায়নি। শুক্রবার তার নাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের নেতৃত্বের তালিকায় দেখা গেছে।

প্রযুক্তি নিয়ে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার মধ্যে গত জুনে মার্কিন-বিকাশিত কম্পিউটার সফটওয়্যার প্ল্যাটফর্ম ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। মর্কিন সামরিক বাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত দুটি চীনা বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয়টি ছিল।

মার্কিন বাণিজ্য বিভাগ এক বছর আগে বিশ্ববিদ্যালয় এবং হার্বিন ইনস্টিটিউট অফ টেকনোলজিকে তার তালিকায় যুক্ত করেছে।

বিভাগটি জানিয়েছে, হারবিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় ‘পিপলস লিবারেশন আর্মির কর্মসূচির সমর্থনে মার্কিন-উৎসের পণ্য পাওয়ার চেষ্টা করেছিল।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!