• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
abc constructions

একসঙ্গে ৬ ডোজ সমপরিমাণ টিকা তরুণীর দেহে পুশ


নিউজ ডেস্ক জুলাই ২৯, ২০২১, ০৮:৪৯ পিএম
একসঙ্গে ৬ ডোজ সমপরিমাণ টিকা তরুণীর দেহে পুশ

ফাইল ছবি

ঢাকা: ভুল করে প্রাণঘাতী করোনাভাইরস প্রতিরোধী টিকার ৬ ডোজ সমপরিমান দেওয়া হয়েছে ইতালির এক তরুণীকে।

ইতোমধ্যে সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছেন তিনি। ঘটনাটি ঘটে চলতি বছরের মে মাসে। ইতালির তাস্ক্যানি অঞ্চলে মাসার নোয়া হাসপাতালে গত ৯ মে সকালে টিকা নিতে গিয়েছিলেন ২৩ বছর বয়সী ওই তরুণী। তার নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

তার শরীরে আলাদাভাবে টিকার ছয়টি ডোজ পুশ করা হয়নি। ভুলবশত ছয় ডোজের সমপরিমাণ ওষুধ নিয়ে পুরোটা সিরিঞ্জ ভর্তি করে একবারে তার দেহে প্রয়োগ করেন দায়িত্বরত নার্স।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিবিএস নিউজের প্রতিবেদনে সে সময় জানানো হয়, অমনোযোগী হয়ে ঘটনাটি ঘটিয়েছিলেন ওই নার্স। ফাইজার-বায়োএনটেকের গবেষণালব্ধ করোনা প্রতিরোধী কোমির্নাটি টিকা দেয়া হয়েছিল তরুণীকে।

টিকা দেয়ার পরপরই নিজের ভুল বুঝতে পারেন নার্স। বিষয়টি তৎক্ষণাৎ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান তিনি।

এরপর পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কায় ওই তরুণীকে হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়। পর্যবেক্ষণে রাখা হয় পরবর্তী ২৪ ঘণ্টা। সেখানে তাকে স্যালাইনজাতীয় তরল, প্রদাহবিরোধী ও জ্বরের ওষুধ ইত্যাদি দেয়া হয়।

শেষ পর্যন্ত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না দেয়ায় পরদিন সুস্থ অবস্থাতেই হাসপাতাল থেকে বাড়িতে ফেরেন ওই তরুণী।

নোয়া হাসপাতালের সংক্রামক রোগ বিভাগের পরিচালক ড. অ্যান্তোনেলা ভিনসেন্তি সে সময় বলেন, ‘অন্তত এখনই তার দেহে কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে না বলে আমরা নিশ্চিত। তিনি একটু ভয় পেয়েছিলেন। তবে তার জ্বর আসেনি। সূঁচ প্রয়োগের স্থান ছাড়া আর কোথাও কোনো ব্যথাও নেই।’

ড. ভিনসেন্তি জানন, গবেষণায় দেখা গেছে, ফাইজারের করোনা প্রতিরোধী টিকার স্বাভাবিক যে ডোজ, কোনো ব্যক্তিকে এর পাঁচগুণ পরিমাণ দেয়া হলেও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হয় না।

ভিনসেন্তির মতে, পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলেও তা হয়ত দীর্ঘমেয়াদি কিছু হবে না। উদাহরণ হিসেবে তরুণীর দেহে অ্যান্টিবডি ও করোনাভাইরাস প্রতিরোধে টিকার কার্যক্ষমতা কম-বেশি হওয়ার কথা উল্লেখ করেন তিনি।

খুব ব্যস্ত একটি দিনে এমন ঘটনা ঘটে গিয়েছিল বলে দায়স্বীকার ও দুঃখ প্রকাশ করে হাসপাতাল কর্তৃপক্ষ। তরুণীর পরিবারকে এ বিষয়ে অবহিত করাসহ চিকিৎসকরা তাদের দায়িত্ব যথাযথ পালন করছেন বলে জানায় প্রশাসন।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System