• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ম্যাক্রো-বাইডেনের ফোনালাপের ব্যাখ্যা চাইবে ফ্রান্স


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২০, ২০২১, ০৯:৫৮ পিএম
ম্যাক্রো-বাইডেনের ফোনালাপের ব্যাখ্যা চাইবে ফ্রান্স

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোর সঙ্গে ফোনালাপে আগ্রহী। আগামী কয়েক দিনের মধ্যেই এই ফোনালাপ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ফরাসি মুখপাত্র গেব্রিয়েল আতাল। 

তিনি জানান, নিরাপত্তার জন্য অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে এইউকেইউএস চুক্তি নিয়ে ফ্রান্স যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা চায়।

ত্রিদেশীয় এই নিরাপত্তা চুক্তির আগে অস্ট্রেলিয়ার সঙ্গে ফ্রান্সের সাবমেরিন-সংশ্লিষ্ট একটি চুক্তি হয়েছিল। চুক্তিটি অস্ট্রেলিয়া বাতিলের কারণে শত কোটি ইউরো অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছে ফ্রান্স। এ কারণে ত্রিদেশীয় নিরাপত্তা চুক্তি নিয়ে ফ্রান্স ক্ষুব্ধ হয়েছে। এই চুক্তিকে বিশ্বাসভঙ্গের শামিল বলে মন্তব্য করেছে ফ্রান্স।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তার জন্য অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি চুক্তি হয়। এইউকেইউএস নামের এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

গত শুক্রবার যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় নিযুক্ত নিজ দেশের রাষ্ট্রদূতদের ডেকে পাঠায় ফ্রান্স। যুক্তরাজ্যের সঙ্গে মন্ত্রীপর্যায়ের একটি বৈঠক বাতিল করেছে ফ্রান্স।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!