• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১৩ কার্তিক ১৪২৮

প্রথম দেখাতেই কমলা হ্যারিসে মুগ্ধ মোদি


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৪, ২০২১, ১১:০৯ এএম
প্রথম দেখাতেই কমলা হ্যারিসে মুগ্ধ মোদি

ঢাকা: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে প্রথম সাক্ষাতেই মুগ্ধ হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় বংশোদ্ভূত কমলাকে সকলের কাছে ‘অনুপ্রেরণা’ বলে অ্যাখ্যায়িত করেছেন মোদি। 

আজ (শুক্রবার) হোয়াইট হাউসে দেখা হয় কমলা হ্যারিস ও যুক্তরাষ্ট্র সফররত নরেন্দ্র মোদির। আফগানিস্তান, কোভিড পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় উঠে আসে তাদের আলোচনায়।  

কমলা হ্যারিসের প্রশংসা করে নরেন্দ্র মোদি তাকে বলেন, ‘যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদের নির্বাচনে আপনার লড়াই অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক একটি পর্ব ছিল। গোটা বিশ্বেই আপনি অনুপ্রেরণা। আমি নিশ্চিত যে প্রেসিডেন্ট বাইডেন ও আপনার নেতৃত্বে দুই দেশের মধ্য (ভারত ও যুক্তরাষ্ট্র) দ্বিপাক্ষিক সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছাবে।’

কমলা হ্যারিসকে ভারত সফরের আমন্ত্রণও জানান মোদি। বলেন, ‘ভারত ও যুক্তরাষ্ট্রের মূল্যবোধ অনেকটাই একরকম, রাজনৈতিক স্বার্থও এক। এছাড়া দুই দেশের মধ্যে সংযোগ ও সম্পর্কও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। আপনি যুক্তরাষ্ট্রে যেভাবে সাফল্য পেয়ে চলেছেন, ভারতীয়রা চায় আপনি আগামী দিনে ভারতেও সেই ধারা বজায় রাখুন। সকল ভারতীয় আপনার জন্য অপেক্ষা করছে, সেই কারণে আমি আপনাকে ভারত সফরে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।’

করোনায় ভারত যখন কঠিন সময় পার করছিল তখন দেশটির পাশে দাঁড়িয়েছিল যুক্তরাষ্ট্র। সেই দুঃসময়ে পাশে দাঁড়ানোর জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন মোদি। তিনি বলেন, ‘বিপদের সময় পাশে দাঁড়ানোর জন্য যুক্তরাষ্ট্রেকে মন থেকে ধন্যবাদ জানাচ্ছি।

জবাবে কমলা হ্যারিসও বলেন, ‘যখন ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছিল, সেই সময় যুক্তরাষ্ট্র সাহায্যের হাত বাড়িয়ে দেয়। তা করতে পেরে আমরাও গর্বিত।’

কমলা হ্যারিস ছাড়াও নরেন্দ্র মোদি জাপানের প্রধানমন্ত্রী যোশিদা সুগার সঙ্গেও দেখা করেন। গত বছরের সেপ্টেম্বরে সুগা জাপানের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম তার সঙ্গে দেখা করলেন মোদি।

আজ শুক্রবার ভারতীয় প্রধানমন্ত্রী মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন। আগে ফোনে আলাপচারিতা হলেও প্রেসিডেন্ট পদে বসার পর এই প্রথম বাইডেনের সঙ্গে দেখা হবে মোদির। 

সোনালীনিউজ/আইএ 

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System