• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

বিশ্ববাজারে আরও বাড়ল জ্বালানি তেলের দাম


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১৯, ২০২১, ১১:৫৮ এএম
বিশ্ববাজারে আরও বাড়ল জ্বালানি তেলের দাম

ঢাকা : বিশ্ববাজারে আবারও বাড়লও অপরিশোধিত জ্বালানি তেলের দাম। রয়টার্সের খবর অনুসারে, সোমবার (১৮ অক্টোবর) সকালে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১ শতাংশ বা ৮৭ সেন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৭৩ ডলার, যা ২০১৮ সালের অক্টোবরের পর থেকে সর্বোচ্চ।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ব্যারেলপ্রতি ১ দশমিক ৪ শতাংশ বা ১ দশমিক ১২ ডলার বেড়ে হয়েছে ৮৩ দশমিক ৪০ ডলার। ২০১৪ সালের অক্টোবরের পর থেকে মার্কিন তেলের সর্বোচ্চ দাম এটিই।

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে এএনজেড ব্যাংকের বিশ্লেষকরা বলছেন, বিশ্বজুড়ে চলাচলে নিষেধাজ্ঞা শিথিল হওয়া জ্বালানি খরচ বৃদ্ধিতে অবদান রাখতে পারে।

যুক্তরাষ্ট্র আগামী মাসে টিকাগ্রহীতা বিদেশি ভ্রমণকারীদের জন্য সীমান্ত খুলবে খবর শুনেই জেট ফুয়েলের চাহিদা বেড়ে গিয়েছিল। একই পদক্ষেপ নিচ্ছে অস্ট্রেলিয়া এবং এশিয়ার দেশগুলোও।

বিশ্লেষকরা জানান, শুধু বিদ্যুৎ উৎপাদনের জন্য ‘গ্যাস-টু-অয়েল সুইচিং’ বছরের চতুর্থ প্রান্তিকে দৈনিক সাড়ে চার লাখ ব্যারেল পর্যন্ত চাহিদা বাড়িয়ে দিতে পারে। অবশ্য এর সঙ্গে তাল মেলাতে উৎপাদনকারী দেশগুলোর তেল সরবরাহও বৃদ্ধি পেতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System