• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভূমিকম্পে যা করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী (ভিডিও)


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৫, ২০২১, ০৮:০৯ পিএম
ভূমিকম্পে যা করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী (ভিডিও)

ছবি : সংগৃহীত

ঢাকা : নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করছিলেন। এমন সময় হঠাৎ ভূমিকম্প আঘাত হানে। পাঁচ দশমিক নয় মাত্রার ওই ভূমিকম্পে কেঁপে ওঠে পুরো মঞ্চ। এমন পরিস্থিতিতে মানুষ সাধারণত সব ভুলে নিরাপদ আশ্রয়ের দিকে দৌঁড় দেন। নিদেনপক্ষে জায়গা ছেড়ে চলে যান। কিন্তু প্রধানমন্ত্রী বলে কথা। 

তাই মাঝারি মাত্রার ওই ভূমিকম্পের পর জায়গা ছেড়ে একটু নড়তেও দেখা যায়নি তাকে। সোমবার (২৫ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডে শুক্রবার (২২ অক্টোবর) পাঁচ দশমিক নয় মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। রাজধানী থেকে ৩৫ কিলোমিটার দূরে তাউমারুনুইয়ের দক্ষিণ-পশ্চিমে ছিল ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল।  

ভূমিকম্পের সময় রাজধানী ওয়েলিংটনে সংবাদ সম্মেলন করছিলেন জাসিন্ডা আরডার্ন। হঠাৎ ভূকম্পন অনুভূত হলে মঞ্চের ডায়াস চেপে ধরেন তিনি। কিন্তু একটুও জায়গা থেকে না সরে সঙ্গে সঙ্গে পরিস্থিতি সামলে নেন  প্রধানমন্ত্রী। হেসে সাংবাদিককে বলেন, দুঃখিত, সামান্য বিভ্রান্তির জন্য….আপনি কী প্রশ্নটি আবার করতে পারবেন?

আরও পড়ুন - বাদ সম্মেলনে ভূমিকম্প 

অবশ্য সংবাদ সম্মেলন শেষে জাসিন্ডা আরডার্ন সাংবাদিকদের বলেন, মঞ্চে উপস্থিত উপ প্রধানমন্ত্রী গ্রান্ট রবার্টসনও তো বিশ্বাসই করতে পারেনি যে এটা ভূমিকম্প ছিল। ররার্টসনের মনে হয়েছিল হয়তো ঝড়ো বাতাসের কারণে এমনটা হয়েছে। 

প্রসঙ্গত, ভূমিকম্পপ্রবণ রিং অব ফায়ার অঞ্চলে অবস্থিত হওয়ায় নিউজিল্যান্ডে প্রায়ই মৃদু থেকে মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। 

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Link copied!