• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিষাক্ত আংটি দিয়ে বাদশাহকে হত্যার ছক কষেছিলেন যুবরাজ


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৫, ২০২১, ০৯:৩৭ পিএম
বিষাক্ত আংটি দিয়ে বাদশাহকে হত্যার ছক কষেছিলেন যুবরাজ

ঢাকা: সৌদি আরবের প্রয়াত বাদশাহ আবদুল্লাহকে হত্যার জন্য ‘বিষাক্ত আংটি’ ব্যবহারের পরিকল্পনা করেছিলেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।এমন অভিযোগ করেছেন দেশটির সাবেক এক গোয়েন্দা কর্মকর্তা। মার্কিন সংবাদমাধ্যম সিবিএসকে দেওয়া এক সাক্ষাত্কারে সাদ আল-জাবরি নামের ওই কর্মকর্তা বলেছেন, ২০১৪ সালে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস) তার চাচাতো ভাইকে বলেছিলেন, তার বাবার জন্য সিংহাসনের পথ পরিষ্কারে এটি করতে চান তিনি।

সেই সময় সৌদির সিংহাসনের উত্তরাধিকার নিয়ে রাজপরিবারে চাপা উত্তেজনা চলছিল। সৌদি আরবের সরকার জাবরিকে একজন নিন্দিত সাবেক কর্মকর্তা বলে অভিহিত করেছে। একই সঙ্গে বানোয়াট গল্প সাজাতে তার দীর্ঘ ইতিহাস রয়েছে বলে জানিয়েছে। 

সিবিএসের সিক্সটি মিনিট প্রোগ্রামে দেওয়া সাক্ষাৎকারে জাবরি সতর্ক করে দিয়ে বলেন, সৌদি আরবের বাদশাহ সালমানের ছেলে এবং বর্তমানে দেশটির ডি-ফ্যাক্টো শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ একজন মানসিক রোগী এবং খুনী; মধ্যপ্রাচ্যে যার বিপুল সম্পদ রয়েছে। তিনি সৌদি জনগণ, আমেরিকান এবং এই বিশ্বের জন্য হুমকিস্বরূপ।

জাবরি অভিযোগ করে বলেন, বাদশাহ আব্দুল্লাহকে হত্যার আয়োজন করতে ২০১৪ সালে ক্রাউন প্রিন্স এমবিএস এক বৈঠকে তার চাচাতো ভাই ও তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে নির্দেশ দেন।

যুবরাজ সালমান তাকে বলেন, ‌‘আমি বাদশাহ আব্দুল্লাহকে গুপ্তহত্যা করতে চাই। আমি রাশিয়া থেকে একটি বিষাক্ত আংটি পেয়েছি। হত্যার জন্য আমার সাথে তার হাত মেলানোই যথেষ্ট এবং এতেই হয়ে যাবে।’

‘ক্রাউন প্রিন্স বড়াই করার জন্য এটি বলেছেন কি-না...। পরে আমরা এটিকে গুরুত্ব সহকারে নিয়েছিলাম।’

জাবরি বলেন, এই বিষয়টি পরবর্তীতে রাজকীয় আদালতে ব্যক্তিগতভাবে নিষ্পত্তি করা হয়েছিল। কিন্তু বৈঠকের ভিডিও গোপনে ধারণ করা হয়েছিল এবং রেকর্ডকৃত দু’টি ভিডিও কোথায় আছে সেটি তিনি জানেন।

২০১৫ সালে ৯০ বছর বয়সে মারা যান সৌদি আরবের বাদশাহ আব্দুল্লাহ। পরে মোহাম্মদ বিন সালমানের বাবা ও বাদশাহ আব্দুল্লাহর ভাই সালমান সিংহাসনের উত্তরাধিকারী হন এবং মোহাম্মদ বিন নায়েফকে ক্রাউন প্রিন্স হিসেবে ঘোষণা দেন।

২০১৭ সালে মোহাম্মদ বিন নায়েফকে সরিয়ে তার স্থলাভিষিক্ত হিসেবে মোহাম্মদ বিন সালমানকে সৌদি আরবের ক্রাউন প্রিন্স করা হয়। শুধু তাই নয়, সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্বও হারান মোহাম্মদ বিন নায়েফ। গত বছর অজ্ঞাত অভিযোগে আটক হওয়ার আগে তাকে গৃহবন্দি করে রাখা হয়েছিল বলে জানা যায়।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!