• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮

মায়ের চিকিৎসকের বিরুদ্ধে মামলায় কোটি টাকা পেলেন তরুণী


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ২, ২০২১, ০৭:৪৬ পিএম
মায়ের চিকিৎসকের বিরুদ্ধে মামলায় কোটি টাকা পেলেন তরুণী

ঢাকা: এভি টোম্বিস। ব্রিটেনের বছর কুড়ির এই তরুণী তার মায়ের চিকিৎসকের বিরুদ্ধে অদ্ভুত অভিযোগে মামলা করে জিতেছেন। 

মামলার অভিযোগে বলা হয়েছে, কেন তাকে ভূমিষ্ঠ করা হল? কেনই বা তার মাকে প্রসবের অনুমতি দেওয়া হয়েছিল? এই অভিযোগে মায়ের চিকিৎসকের বিরুদ্ধে কোটি টাকার মামলা করেন তরুণী। সেই মামলায় জিতেও গেলেন। এমন ঘটনা শোরগোল ফেলে দিয়েছে লন্ডনে।

দ্য সান-এর প্রতিবেদন অনুযায়ী, শারীরিক দুর্বলতা নিয়ে জন্ম হয়েছে এভির। জন্ম থেকেই স্পাইনা বিফিডা নামে রোগে আক্রান্ত এই তরুণী। মেরুদণ্ডের এই অসুখের জন্য কখনও কখনও ২৪ ঘণ্টাই টিউবের সাহায্যে চলতে হয় এভিকে। আর এই ব্যাধির জন্যই চিকিৎসক ফিলিপ মিচেলকে আদালতে টেনে নিয়ে যান এভি।

এভির অভিযোগ, অন্তঃসত্ত্বা থাকাকালীন তার মাকে সঠিক পরামর্শ দেননি চিকিৎসক। যদি তিনি মাকে বলতেন তার সন্তান স্পাইনা বিফিডা-য় আক্রান্ত হতে পারে, আর সেই ঝুঁকি কমাতে ফলিক অ্যাসিডযুক্ত খাবার এবং ওষুধ খাওয়া প্রয়োজন, তা হলে হয়তো তার এই অবস্থা হত না। বা তাকে জন্ম দিতে চাইতেন না তার মা।

এটি একটি নজিরবিহীন মামলা বলে উল্লেখ করেছে লন্ডন হাই কোর্ট। বিচারপতির পর্যবেক্ষণ, যদি সঠিক সময়ে এভি-র মাকে এ বিষয়ে অবহিত করা হত, তা হলে তিনি সন্তানধারণের বিষয়ে দেরি করতে পারতেন। শুধু তাই নয়, সুস্থ সন্তানের জন্ম দিতে পারতেন। এভি-র মা-ও একই অভিযোগ তুলেছেন চিকিৎসকের বিরুদ্ধে।

এভি-র যুক্তিকে সমর্থন করেই শেষমেশ চিকিৎসককে বিপুল অঙ্কের জরিমানার নির্দেশ দিয়েছে আদালত।

সূত্র-আনন্দবাজার

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System