• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

আল আকসায় ইহুদিদের প্রার্থনার পক্ষে রায় বাতিল ঘোষণা


আন্তর্জাতিক ডেস্ক মে ২৭, ২০২২, ০৯:৩৮ পিএম
আল আকসায় ইহুদিদের প্রার্থনার পক্ষে রায় বাতিল ঘোষণা

ঢাকা:  কয়েক দশকের পুরনো একটি চুক্তি অনুযায়ী, আল আকসায় ধর্মীয় আচার পালন বা প্রার্থনা থেকে বিরত থাকার শর্তে ইহুদিদের প্রবেশ করতে সুযোগ দেয় ইসরাইল।

তবে উগ্রপন্থী ইহুদিরা আল আকসায় প্রার্থনা করার চেষ্টা করে। তা ছাড়া তারা আল আকসা মসজিদ ভেঙে সেখানে ইহুদি মন্দির তৈরির দাবিও করে থাকে।

এদিকে তিন জন ইহুদি যুবক আল আকসায় প্রার্থনা করার চেস্টা করার পর পুলিশ তাদের মসজিদ প্রাঙ্গনে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেয়। এরপর তারা ম্যাজিস্ট্রেট আদালতের দারস্থ হয়। তাদের আপিলের প্রেক্ষিতে ম্যাজিস্ট্রেট আদালত ইহুদিদের আল আকসায় প্রার্থনা করার পক্ষে রায় দেয়।

আদালতের এমন আদেশের প্রতিবাদ জানান ফিলিস্তিনিরা। এ ধরনের ঘটনার বিরুদ্ধে হুঁশিয়ারিও দেন তারা। এমন হুঁশিয়ারির পর স্থিতাবস্থা বজায় রাখার অঙ্গীকার করে ইসরাইল।

সেই ফলশ্রুতিতে ইসরাইলের ম্যাজিস্ট্রেট আদালতের দেয়া রায় বাতিল করে দিয়েছেন একটি আপিল আদালত। খবর দ্য নিউ আরব ও রয়টার্সের।

ম্যাজিস্ট্রেট আদালতের দেওয়া রায়ে ক্ষুদ্ধ হয়েছিল ফিলিস্তিনিরা। আল আকসা মসজিদে ইহুদিদের পুরনো দুটি মন্দিরের অবশিষ্টাংশ আছে বলে দাবি করে ইহুদিরা। এই আল আকসা মুসলমান-ইহুদিদের দ্বন্দ্বের অন্যতম বিষয়।

ম্যাজিস্ট্রেট আদালতের ওই রায়ের বিরুদ্ধে জেরুজালেম জেলা আদালতে আবেদন করে রাষ্ট্র। এরপর ফিলিস্তিনি মুসলিমদের পক্ষেই আসে রায়। আদেশে বিচারক এইনাত আভমান-মোলের বলেন, আল আকসায় (টেম্পল মাউন্টের) বিশেষ সংবেদনশীলতা নিয়ে বাড়াবাড়ি হতে পারে না।

বিচারক বলেন, ইহুদিদের সেখানে প্রার্থনা করার স্বাধীনতা শর্তহীন নয়। আইনশৃঙ্খলা সুরক্ষার মতো অন্যান্য স্বার্থকে এড়িয়ে যাওয়া উচিত নয়।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System