• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

মসজিদে নববির সাবেক ইমাম আর নেই


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৬, ২০২২, ১০:১৯ পিএম
মসজিদে নববির সাবেক ইমাম আর নেই

ঢাকা: না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন পবিত্র মসজিদে নববির সাবেক ইমাম শায়খ মাহমুদ খলিল আবদুর রহমান আল কারি। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

শনিবার (২৫ জুন) সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। অসুস্থতার পর তাকে আইসিইউতে রাখা হলে সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শনিবার মাগরিবের নামাজের পর মসজিদে নববিতে তার জানাজা অনুষ্ঠিত হয়। সৌদি ভিত্তিক সংবাদ মাধ্যম আল আরাবিয়া সূত্রে জানা যায়, শায়খ মাহমুদ খলিল আবদুর রহমান আল কারি মসজিদে নববির অতিথি ইমাম হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে তিনি মদিনার বিখ্যাত মসজিদে কিবলাতান এর ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন।  

তার মৃত্যুতে শোক জানিয়েছেন সৌদির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ আলে শেখ। 

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আল কিবলাতাইন মসজিদের ইমাম ও মসজিদের নববির সাবেক ইমাম শায়খ মাহমুদ খলিল আল কারির মৃত্যুর খবর পেয়ে আমরা অত্যন্ত শোকাহত। মহান আল্লাহ তার প্রতি অনুগ্রহ করুন ও তার সব পাপ মোচন করুন এবং তার ভালো কাজের উত্তম বিনিময় দিন। আমরা তার পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি। মহান আল্লাহ তাদের সবাইকে ধৈর্য ধারণের তাওফিক দিন।

শায়খ মাহমুদ খলিল আল কারি মদিনায় জন্মগ্রহণ করেন। তিনি মাত্র ১০ বছর বয়সে পবিত্র কোরআন হিফজ করেন এবং তার পিতা শায়খ খলিল আল কারির কাছে ইজাজাহ গ্রহণ করেন।

তিনি মদিনার তাহফিজুল কোরআন মাদরাসায় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর সম্পন্ন করেন। এরপর মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ে কোরআন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে স্নাতন ডিগ্রি লাভ করেন। 

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System