• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিদায় নিচ্ছেন বরিস, কে হচ্ছেন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুলাই ৭, ২০২২, ০৫:২২ পিএম
বিদায় নিচ্ছেন বরিস, কে হচ্ছেন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী

ঢাকা: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন বরিস জনসন। একইসঙ্গে কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকেও সরে দাঁড়াতে চলেছেন তিনি। 

বৃহস্পতিবার (৭ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই গ্রীষ্মেই কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচিত করা হবে এবং অক্টোবরেই দলীয় সম্মেলনে নতুন প্রধানমন্ত্রী ঠিক করা হবে।

সে পর্যন্ত প্রধানমন্ত্রী (অন্তবর্তী) হিসেবে দায়িত্ব পালন করবেন বরিস জনসন।এর আগে দেশটির ৫৪ মন্ত্রী পদত্যাগ করেন।

এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই আলোচনায় উঠে এসেছে- কে হচ্ছেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী?

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, এই দৌড়ে এককভাবে কেউই এগিয়ে নেই। তবে আলোচনায় রয়েছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একাধিক নেতা। চলুন দেখে নেওয়া যাক কে হতে পারেন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী-

লিজ ট্রাস
দলের তৃণমূল পর্যায়ে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে ৪৬ বছর বয়সী এ নেতার। গত সেপ্টেম্বর থেকে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যুক্তরাজ্যের প্রতিক্রিয়ার ক্ষেত্রে লিজ ট্রাস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, ব্রেক্সিটের পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্ক পুনর্গঠনেও তার অবদান উল্লেখযোগ্য।

নাদিম জাহাবী
যুক্তরাজ্যের নতুন এ চ্যান্সেলরের জন্ম বাগদাদের একটি কুর্দি পরিবারে। সাদ্দাম হুসেইনের শাসনামলে ইরাক ছেড়ে সপরিবারে যুক্তরাজ্যে যখন পাড়ি জমান, তখন ঠিকমতো ইংরেজিও বলতে পারতেন না। কিন্তু কঠোর পরিশ্রম আর বুদ্ধিমত্তার জোরে আজ তিনি মিলিয়নিয়ার। ২০১০ সালে ব্রিটিশ পার্লামেন্টে প্রবেশের আগে পাঁচ বছর পোলিং ফার্ম ইউগভের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব সামলেছেন। তেল শিল্পে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে ৫৫ বছর বয়সী এ নেতার।

ঋষি সুনাক
ভারতীয় বংশোদ্ভূত ৪২ বছর বয়সী এ নেতা একসময় বরিস জনসনের উত্তরসূরী হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে ছিলেন। করোনাভাইরাস মহামারির সময় শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি কর্মীদের জন্য হাজার কোটি পাউন্ডের প্রণোদনা দেওয়ায় ঘরে ঘরে পৌঁছে গিয়েছিল সদ্য পদত্যাগকারী ব্রিটিশ অর্থমন্ত্রীর নাম। তবে চলতি বছরের শুরুর দিকে স্ত্রীর নন-ডোম ট্যাক্স স্ট্যাটাস, নিজে যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ড নেওয়া এবং যুক্তরাজ্যে জীবনযাত্রার ব্যয়বৃদ্ধিতে প্রতিক্রিয়া জানানোয় অতি ধীরগতি বিতর্ক সুনাকের খ্যাতি অনেকটাই ম্লান করে দিয়েছে। এরপরও বরিস জনসনের উত্তরসূরী হওয়ার প্রতিযোগিতায় তার নাম আসছে জোরেশোরেই।

বেন ওয়ালেস
কনজারভেটিভ পার্টির শীর্ষ নেতাদের কাতারে বেন ওয়ালেসের নাম উঠে এসেছে বেশি দিন হয়নি। তবে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী হিসেবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রতিক্রিয়া এবং আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর লোকজন সরিয়ে আনার ক্ষেত্রে তার ভূমিকা বেশ প্রশংসা কুড়িয়েছে। সাবেক আর্মি ক্যাপ্টেন ওয়ালেস ২০০৫ সালে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হন, এর আগে অবশ্য স্কটিশ পার্লামেন্টের সদস্য ছিলেন। ২০১৫ সালে ডেভিড ক্যামেরনের সরকারের জুনিয়র মন্ত্রী থেকে ২০১৯ সালে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী পদে পদোন্নতি পান ৫২ বছর বয়সী এ নেতা।

সাজিদ জাভিদ
ব্রিটিশ সরকারের হাল ধরার মতো আরেকজন অভিজ্ঞ রাজনীতিক হলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ। সদ্যই যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন। সরকারের ছয়টি বিভাগে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে তার, এর মধ্যে ২০১৯ সালে লিডারশিপ কন্টেস্টে চতুর্থও হয়েছিলেন। সাবেক অর্থমন্ত্রী সুনাকের সঙ্গে সাজিদের বন্ধুত্ব সর্বজনবিদিত। ফলে তাদের একজন প্রধানমন্ত্রী এবং আরেকজন চ্যান্সেলর হওয়ার সম্ভাবনা এখন বেশ আলোচিত। সুনাক আগে রাজস্ব মন্ত্রণালয়ে সাজিদের সহযোগীও ছিলেন।

পেনি মর্ডান্ট
বর্তমান মন্ত্রিসভার বাইরে থেকে কেউ যদি ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে পারেন, তবে তার এক নম্বর দাবিদার পেনি। ৪৯ বছর বয়সী এ নেতা কনজারভেটিভ পার্টির সবচেয়ে জনপ্রিয় এমপিদের একজন। বেটিং কোম্পানি ল্যাডব্রোকসের নজরে জনসনের উত্তরাধিকারী হওয়ার দৌড়ে যৌথভাবে শীর্ষস্থান দখলকারী পেনি। তাছাড়া, চলতি সপ্তাহে কনজারভেটিভহোমের জরিপে সম্ভাব্য দলীয়প্রধান হিসেবে ওয়ালেসের কাছে সামান্য ভোটে হেরেছেন বর্তমানে বাণিজ্যমন্ত্রী।

এছাড়াও যুক্তরাজ্যের সম্ভাব্য প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে আলোচনায় রয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির প্রধান টম টুগেনধাট, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল, জ্বালানি মন্ত্রী কোয়াসি কোয়ার্টেং, আবাসন মন্ত্রী মাইকেল গভ প্রমুখ।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!