• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

‘তাইওয়ানই শেষ নয়’


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৫, ২০২২, ০৫:১৭ পিএম
‘তাইওয়ানই শেষ নয়’

প্রতীকী ছবি

ঢাকা : তাইওয়ানের মাধ্যমেই চীনের সম্প্রসারণবাদের স্বপ্ন শেষ হবে না বলে মন্তব্য করে স্বশাসিত দ্বীপটির পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ শুক্রবার (৫ আগস্ট) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন। 

তিনি বলেন, তাইওয়ান চীনের সম্প্রসারণবাদের স্বপ্নের শেষ টুকরো নয়। চীন কী করার চেষ্টা করছে সে ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায় এবং এ অঞ্চলের দেশগুলোর নজর রাখা উচিত।

এ সময় তিনি পুনর্ব্যক্ত করে বলেন, তাইওয়ান ‘স্থিতাবস্থা’ বজায় রাখতে চায়। অর্থাৎ নিজস্ব গণতান্ত্রিক প্রক্রিয়ায় দেশটি একটি স্বশাসিত দ্বীপ থাকবে। তবে নিজেদের একটি স্বাধীন দেশ হিসেবে ঘোষণা করবে না দ্বীপটি। 

যদিও চীন স্বশাসিত দ্বীপটিকে নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে। 

এদিকে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর কেন্দ্র করে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা চলছে। স্বশাসিত দ্বীপটিকে ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চীন। ওই মহড়ার সময় বেইজিং তাইওয়ানের জলসীমায় ব্যালাস্টিক মিসাইল ছুড়েছে বলে অভিযোগ করেছে তাইপে প্রশাসন।   

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল থেকে  যুদ্ধের প্রস্তুতি হিসেবে ওই সামরিক মহড়া শুরু করে চীন। চীনের এই মহড়ার কারণে তাইওয়ানে সব ধরনের বিমান চলাচল বন্ধ রয়েছে।

চীনের ওই সামরিক মহড়া স্থানীয় সময় শনিবার দুপুরে শেষ হবে। সামরিক এ মহড়া তাইওয়ানের আশপাশের আকাশ ও জলসীমায় অব্যাহত থাকবে।

এদিকে তাইওয়ান কর্তৃপক্ষ বলছে, চীনের এ মহড়া জাতিসংঘের নিয়মবহির্ভূত। তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় মহড়া নিয়ে সরাসরি আকাশ ও সমুদ্রসীমায় প্রবেশ স্বাধীনতার জন্য হুমকি।

তাইওয়ানের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) বলেছে, চীন আন্তর্জাতিক জলপথের সবচেয়ে বড় ব্যস্ত অংশে মহড়া পরিচালনা করছে, যা দায়িত্বহীনতা, অবৈধ আচরণ।

অন্যদিকে তাইওয়ানের মন্ত্রিপরিষদের মুখপাত্র এ মহড়ার তীব্র নিন্দা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমাদের প্রতিরক্ষা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্টের ওয়েবসাইটে হামলা করেছে হ্যাকাররা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System