• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

নারীর পোশাক নিয়ে বিক্ষোভে ইরানে নিহত ১৭


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২২, ২০২২, ০৮:৪৮ পিএম
নারীর পোশাক নিয়ে বিক্ষোভে ইরানে নিহত ১৭

ঢাকা: পুলিশ হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় ইরানে টানা সাতদিনের বিক্ষোভে ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৮২ জন, গ্রেপ্তার হয়েছেন অনেক বিক্ষোভকারী।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জানায়, গত কয়েক দিনের ঘটনায় বিক্ষোভকারী ও পুলিশ সদস্যসহ প্রাণ হারিয়েছেন ১৭ জন।এরমধ্যে ৮ জনই প্রাণ হারিয়েছেন বুধবার। তবে নিহতদের পরিচয় সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হয়নি।

ইরানের সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, পূর্ব আজারবাইজান প্রদেশের তাব্রিজ ও কাজভিন এবং রাজাভি খোরাসান প্রদেশের মাশহাদ শহরে বিক্ষোভকারীদের সঙ্গে আধা সামরিক বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়েছে।

কুর্দি নারী মাহসা আমিনিকে গত ১৩ সেপ্টেম্বর তেহরানের ‘নৈতিকতা পুলিশ’ গ্রেপ্তার করে। ইরানের দক্ষিণাঞ্চল থেকে তেহরানে ঘুরতে আসা মাহসাকে একটি মেট্রো স্টেশন থেকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সঠিকভাবে হিজাব পরেননি।

পুলিশ হেফাজতে থাকার সময়েই মাহসা অসুস্থ হয়ে পড়েন, এরপর তিনি কোমায় চলে যান। হাসপাতালে চিকিৎসাধীন শুক্রবার তার মৃত্যু হয়। পুলিশ মাহসাকে হেফাজতে নির্যাতনের অভিযোগ অস্বীকার করলেও পরিবারের অভিযোগ গ্রেপ্তারের পর তাকে পেটানো হয়।

মাহসার মৃত্যুর পর থেকেই উত্তাল ইরান। ফেসবুক ও টুইটারে #mahsaamini এবং #Mahsa_Amini হ্যাশট্যাগ ব্যবহার করে চলছে প্রতিবাদ। দেশটির বিভিন্ন জায়গায় নারীর পোশাকের স্বাধীনতার পক্ষে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ চলছে নিরাপত্তা বাহিনীর।

এদিকে, তেহরান এবং কুর্দিস্তানের কিছু অংশে ইন্টারনেট বন্ধ করে দিয়েছে ইরান সরকার। সীমিত করা হয়েছে ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ পরিষেবা। সামাজিক যোগযোগমাধ্যমে বিক্ষোভ ছড়িয়ে পড়া বন্ধে এ পদক্ষেপ নিয়েছে সরকার। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System