• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগ, নতুন দায়িত্ব নিচ্ছেন দার


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৬, ২০২২, ১০:২১ এএম
পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগ, নতুন দায়িত্ব নিচ্ছেন দার

মিফতাহ ইসমাইল (বামে) ইসহাক দার (ডানে)। ছবি: ডন

ঢাকা : পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল তার পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন। দেশটিতে নানা ধরনের সংকটের মধ্যেই তার এ পদত্যাগের ঘোষণা এল। 

রোববার (২৫ সেপ্টেম্বর) দলের নেতাদের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। 

জানা গেছে, পাঁচ বছর নির্বাসনে থাকার পর পাকিস্তানে ফিরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ইসহাক দার। খবর দ্য ডনের। তিনি সোমবার (২৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে একই বিমানে পাকিস্তানে ফিরছেন। 

সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সুপ্রিমো নওয়াজ শরিফ পুরো বিষয়টি তদারকি করছেন বলে জানা গেছে। পাকিস্তানের বিপর্যস্ত অর্থনীতি সামাল দিতে ইসহাক দারের বিকল্প নেই বলে মনে করেন নওয়াজ শরিফ। তিনি পাকিস্তানের পরবর্তী অর্থমন্ত্রী হিসেবে মিফতা ইসমাইলের স্থলাভিষিক্ত হবেন।

এদিকে রোববার মিফতা তার পদত্যাগপত্র দাখিল করেছেন। ফলে কোনো বাধা ছাড়াই ইসহাক দার দায়িত্ব গ্রহণ করতে পারবেন। মিফতা অবশ্য সরকারের অর্থনৈতিক দলের সদস্য থাকবেন। শাহবাজ শনিবার লন্ডনে যান নওয়াজ শরিফের সাথে আলাপ করার জন্য। তারা দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। ইসহাক দার ইতোপূর্বে চারবার পাকিস্তানের অর্থমন্ত্রী ছিলেন।

তিনি ২০১৭ সালের অক্টোবরে লন্ডন পাড়ি জমান, সেখানেই এত দিন অবস্থান করছিলেন। তিনি অভিযোগ করেন যে সাবেক বিচারপতি সাকিব নিসার পিএমএল-এন সরকারকে উৎখাত করার জন্য ভুয়া মামলার তদন্ত করার জন্য যে জয়েন্ট ইনভেস্টিগেশন টিম গঠন করেছিলেন, তাদের হাত থেকে রক্ষা পেতে সরে এসেছেন।

নওয়াজ শরিফ চিকিৎসার জন্য ২০১৯ সালে লন্ডন গেলে ইসহাক দার আবার তার ঘনিষ্ঠ হন। তিনি প্রায় প্রতিদিন নওয়াজের সাথে সময় কাটাতেন, গুরুত্বপূর্ণ ইস্যুতে তাকে পরামর্শ দিতেন।পিটিআই প্রধান ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব প্রস্তুতির সময় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া লন্ডন থেকেই তিনি পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট গঠনে ভূমিকা রাখেন। সূত্র : জিও নিউজ, ডন, আল জাজিরা

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!