• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

ধেয়ে আসছে ‘আইয়ান’: জলোচ্ছ্বাসের আশঙ্কা


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৮, ২০২২, ১২:৩০ পিএম
ধেয়ে আসছে ‘আইয়ান’: জলোচ্ছ্বাসের আশঙ্কা

ঢাকা: মেক্সিকো উপকূলে শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি-৩ ঝড়ে রূপ নেওয়া হারিকেন ‘আইয়ান’ কিউবা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। কিউবায় তাণ্ডব চালিয়ে সামুদ্রিক ঝড়টির গতিপথ থাকবে ফ্লোরিডা উপকূল। যার প্রভাবে বন্যা, জলোচ্ছ্বাসের আশঙ্কা করেছেন আবহাওয়াবিদরা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ক্রমাগত শক্তি বাড়িয়ে যাওয়া ‘আইয়ান’ স্থানীয় সময় মঙ্গলবার বিকেল নাগাদ ঘণ্টায় ২০৫ কিলোমিটার বাতাসের গতিবেগে কিউবায় আঘাত হানবে। যা গত ১৪ বছরের মধ্যে দেশটিতে আঘাত হানতে যাওয়া সর্বোচ্চ গতিবেগের ঝড়। 

এরপর মৌসুমি ঝড়টি ফ্লোরিডা উপকূলে এগিয়ে যাবে, যা বুধবার সন্ধ্যা নাগাদ টাম্পা ও ফোর্ট মায়ার্সের মধ্যবর্তী স্থানে আঘাত হানতে পারে। তবে যেকোনো সময় ঝড়টির গতিপথ ও শক্তির পরিবর্তন হতে পারে।
 
এদিকে ঝড়ের প্রভাবে স্থাপনায় ক্ষতি হওয়ায় কিউবায় বহু মানুষ বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। দেশটির ইলেকট্রিন ইউনিয়ন সংযোগ স্থাপনে কাজ করে যাচ্ছে।

অন্যদিকে ঝড় মোকাবিলায় সম্ভাব্য প্রস্তুতি নিয়ে ফ্লোরিডার গভর্নর রন ডি সান্তোসের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ঝড়ের গতিপথ সার্বক্ষণিক পর্যবেক্ষণে থাকবে বলে তারা প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া জরুরি অবস্থা জারি করেছেন জর্জিয়ার গভর্নর। বাসিন্দাদের সড়ক ছেড়ে ঘরে অবস্থানের কথা বলেছে কর্তৃপক্ষ।

এরইমধ্যে উপকূল থেকে বহু মানুষকে নিরাপদে স্থানে সরিয়ে এনেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে বেশ কয়েকটি টর্নেডো সতর্কতা জারি করা হয়েছে ফ্লোরিডায়। সূত্র : এনবিসি, এবিসি নিউজ 

সোনালীনিউজ/এম

Wordbridge School