• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির শীর্ষে যে দেশ


নিউজ ডেস্ক অক্টোবর ৪, ২০২২, ০৩:০৩ পিএম
সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির শীর্ষে যে দেশ

ফাইল ছবি

ঢাকা: চলতি বছর সারা বিশ্বে সরকারি চাকরিজীবীদের মধ্যে সবচেয়ে বেশি বেতন বেড়েছে প্রতিবেশি দেশ ভারতে। এ বছর দেশটিতে ১০ দশমিক ৬ শতাংশ বেতন বেড়েছে। যা যুক্তরাজ্য, আমেরিকা ও জার্মানির মতো দেশের তুলনায় দ্বিগুণেরও বেশি। 

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ-আমেরিকান মাল্টিন্যাশনাল ফিন্যান্সিয়াল সার্ভিসেস এওএন পিএলসির পরিচালিত এক সমীক্ষার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সমীক্ষার তথ্য অনুযায়ী, চলতি বছর ভারতে সর্বোচ্চ বেতন বেড়েছে ১০ দশমিক ৬ শতাংশ। আর চীনে বেড়েছে ৬ শতাংশ, ব্রাজিলে ৫ দশমিক ৬ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৪ দশমিক ৫ শতাংশ, যুক্তরাজ্যে ৪ শতাংশ, জার্মানিতে ৩ দশমিক ৫ শতাংশ ও জাপানে ৩ শতাংশ বেতন বেড়েছে। এই ধারা আগামী কয়েক মাসেও অব্যাহত থাকবে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির আগে ২০১৯ সালে ভারতে বেতন বৃদ্ধির হার এক অঙ্কে আটকে ছিল। করোনা মহামারিতে ২০২০ সালে তা কমে ৬ দশমিক ১ শতাংশে নেমে আসে। তবে গত বছর থেকে বাড়তে শুরু করে। গত বছর বেতন বৃদ্ধির হার ৬ দশমিক ১ শতাংশ থেকে বেড়ে দাঁড়ায় ৯ দশমিক ৩ শতাংশ।

সমীক্ষায় বলা হয়েছে, ভারতে ই-কমার্স খাতে সবচেয়ে বেশি বেতন বৃদ্ধির অনুমান করা হচ্ছে। এই খাতে সর্বোচ্চ ১২ দশমিক ৮ শতাংশ বেতন বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। এরপরই আছে স্টার্টআপে ১২ দশমিক ৭ শতাংশ, তথ্যপ্রযুক্তি খাতে ১১ দশমিক ৩ শতাংশ ও আর্থিক প্রতিষ্ঠানে ১০ দশমিক ৭ শতাংশ বেতন বৃদ্ধির পূর্বাভাস আছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School