• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেল পেরু


অনলাইন ডেস্ক  ডিসেম্বর ৮, ২০২২, ০৮:৪১ এএম
প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেল পেরু

ঢাকা: প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেল লাতিন আমেরিকার দেশ পেরু। এর আগে দেশটির সদস্য সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো সংসদ ভেঙে দেওয়ার চেষ্টা করেন। এর কয়েক ঘণ্টা পর তাকে অভিশংসিত করা হয়। এরপর রাজধানী লিমায় নানা নাটকীয়তা শেষে গতকাল বুধবার ভাইস প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে।

গতকাল সকালে কাস্তিলো বলেছিলেন, তিনি কংগ্রেসের পরিবর্তে ‘ব্যতিক্রমী জরুরি সরকার’ নিয়ে আসবেন। কিন্তু আইনপ্রণেতারা তাতে রাজি হয়নি এবং জরুরি অধিবেশনের মাধ্যমে তাকে অভিশংসিত করেন। এরপর তাকে আটক করা হয় এবং তার বিরুদ্ধে বিদ্রোহের অভিযোগ আনা হয়।

নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়া ৬০ বছর বয়সী দিনা বলুয়ার্তে পেশায় আইনজীবী। ২০২৬ সালের জুলাই পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন। অভিশংসিত না হলে কাস্তিলোও একই সময় পর্যন্ত দায়িত্ব পালন করতেন।

এদিকে শপথ নেওয়ার পর দিনা বলুয়ার্তে দেশের চলমান সংকট কাটিয়ে উঠতে রাজনৈতিক দ্বন্দ্ব বন্ধের আহ্বান জানিয়ে সময় চেয়েছেন। তিনি বলেন, দেশকে এই সংকট থেকে উদ্ধার করতে একটু সময় চাই, একটু স্পেস চাই।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!