• ঢাকা
  • শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

শীতে পা ফাটা রোধে যা করনীয়


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৫, ২০২০, ১২:৩১ পিএম
শীতে পা ফাটা রোধে যা করনীয়

ঢাকা: হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে আসছে শীত। শীতকে এক শ্রেণীর মানুষ যেমন ভালোবাসার প্রতীক রূপে গ্রহণ করে। তেমনি কারো কারো জন্য শীত কষ্টদায়ক ঋতু হয়ে ফিরে আসে। এই সময়ে মানুষের মাঝে অলসতা বহুগুনে বেড়ে যায়। উষ্ম বিছানা ছেড়ে বাহিরে বের হতেই যেন মনই চায়না অনেকের। 

শীত ঋতুতে বিশেষ করে পানি খেতে অলসতার মাত্রাটা বেশি দেখা যায়।  এছাড়া গোসল করার অনিহা তো আছেই। এ সময়টাতে নিয়মিত গোসল করা হয়না। যদিও শীতকালে একদিন পর পর গোসলের কথা বলছেন বিজ্ঞানীরা। শীতে ত্বক সুস্থ রাখতে আমরা অনেক ক্রিম ব্যবহার করে থাকি। কিন্তু এরপরেও শীতকালে অনেকেই ত্বকের সমস্যায় ভুগে থাকেন। শুধু ত্বকই নয় হাত পা ফাটাও শীতকালীন সময়ের একটি কমন সমস্যা। এ বিড়ম্বনায় পড়তে না চাইলে শীতের শুরু থেকেই পায়ের একটু বাড়তি যত্ন নিতে হবে। আজকে আমরা জানবো শীতে পায়ের যত্নে যা করনীয়।

* পা সব সময় পরিষ্কার রাখুন। ধুলাবালি পায়ের বড় শত্রু। তাই বাইরে থেকে ফেরার পর পা ধুতে দেরি করা যাবে না। পায়ে ক্ষারযুক্ত সাবান ব্যবহার থেকেও বিরত থাকুন। পা ভেজা থাকা অবস্থায় পায়ে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগান। দিনের বেলা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না। কারণ এতে ধুলাবালি আটকানোর আশঙ্কা বেশি।

 * গোসলের সময় কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে স্ক্রাবার দিয়ে গোড়ালির ফাটা অংশ ঘষুন। এতে পায়ের গোড়ালির মরা কোষ ঝরে পড়বে। এরপর পেট্রোলিয়াম জেলি লাগান।

* কিংবা পেট্রোলিয়াম জেলির পরিবর্তে গ্লিসারিন ও গোলাপ জলের মিশ্রণ বানিয়ে, সেটি নিয়মিত গোড়ালিতে লাগান। এতে পা ফাটার হাত থেকে দ্রুত রেহাই মিলবে।

* অতিরিক্ত গরম পানি ত্বক আরও শুষ্ক করে দেয়। গোসলে বা পা পরিষ্কার করতে হালকা কুসুম গরম পানি ব্যবহার করুন। বেশি সময় ধরে পা পানিতে ডুবিয়ে রাখাও ভালো নয়।

* মোজা ছাড়া জুতা পড়বেন না। সারাদিন ছোটাছুটিতে পায়ের গোড়ালিতে চাপ পড়ে এবং এতে গোড়ালি ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতির পরিমাণ অনেকটা কমে যায় মোজা পড়লে।
* জুতার তলা শক্ত হলেও পা ফাটতে পারে। এ জন্য সব সময় পায়ের পক্ষে আরামদায়ক জুতা পরার চেষ্টা করুন।

* রাতে ঘুমানোর সময় পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে সুতি মোজা পরে শুতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা রক্ষা হবে।

* ত্বক শুষ্ক হয়ে গেলেই পা ফাটার সমস্যা দেখা যায়। ত্বককে পুষ্টি জোগাতে খাদ্য তালিকায় রাখুন শীতের শাকসবজি ও ফল। এছাড়াও পর্যাপ্ত পানি পান করুন।

সোনালীনিউজ/এমএইচ

Sonali IT Pharmacy Managment System