• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সহজ উপায়ে দূর করুন দাঁতের হলদে ভাব   


লাইফস্টাইল ডেস্ক জানুয়ারি ১৪, ২০২১, ০৩:০৪ পিএম
সহজ উপায়ে দূর করুন দাঁতের হলদে ভাব   

ফাইল ছবি

ঢাকা : একজন অপরিচিত কিংবা পরিচিত জনদের সাথে সু্ন্দর ভাবে নিজের সৌন্দর্য উপস্থাপন করা অন্যতম মাধ্যম হল হাসি। আর এই হাসি প্রধান হাতিয়ার হল সুন্দর দাঁত। শুধু তাই নয়, আত্মবিশ্বাসও বাড়িয়ে দেয় ঝকঝকে দাঁত। কিন্তু অনেকেই দাঁতে হলদে কিংবা কালচে ছোপের সমস্যায় ভোগেন। 

অনেকেই নিয়মিত দুইবেলা ব্রাশ করছেন। তারপরও দাঁতের হলদেটে ভাব দূর হচ্ছে না অনেকের। মুখের সব সৌন্দর্য নিমিষে ম্লান করতে এই একটি ব্যাপারই যথেষ্ট। মুখের সৌন্দর্য্য অনেকটাই বাড়িয়ে তোলে দাঁত। বেশ কিছু বদঅভ্যাসের জেরেই এই সমস্যাগুলো তৈরি হয়। ডার্ক চকোলেট, বিট, গাজর, শাক-সবজি খেলেও দাঁতে ছোপ পড়তে পারে। 

এজন্য শুধু দুইবেলা ব্রাশ বা বারবার মুখ ধুলেই যে এই সমস্যার হাত থেকে রক্ষা পাওয়া যায় তা নয়। আরও কিছু নিয়ম ও পদ্ধতি মেনে চললে দ্রুত এই সমস্যা দূর করা যায়। 

চলুন জেনে নেয়া যাক সেসব-

১. লেবু খাওয়ার পর সেই খোসা ফেলে না দিয়ে ভালো করে দাঁতে ঘষে নিন। এতেও অনেক ময়লা কেটে যাবে। দাঁত থাকবে একদম চকচকে।

২. কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘোষলে দাঁতের হলদেটে ভাব দ্রুত কেটে যায়।

৩. ধূমপান ত্যাগ করুন। যাদের পান, সিগারেট, বিড়ি বা পানমশলা জাতীয় কিছু খাওয়ার অভ্যাস থাকলে মাড়ির সমস্যা, দাঁত হলুদ হয়ে যাওয়াসহ নানা সমস্যা দেখা দিতে পারে। তাই সুস্থ থাকতে এগুলো এড়িয়ে চলতেই হবে।

৪. পানিতে আয়রন থাকার কারণেও দাঁতে লালচে হলুদ ছোপ পড়ে। সেক্ষেত্রে একাধিকবার ব্রাশ করা আর পাতি লেবুর খোসা ঘষলেও যাবতীয় দাগ মিলিয়ে যায়।

৫. খাবার সোডা দিয়ে সপ্তাহে তিনদিন দাঁত ঘষুন। দাঁত ঝকঝক করবে।

৬. স্কেলিং করলে দাঁতের হলুদ ভাব চলে যায় ঠিকই। তবে একের বেশিবার স্কেলিং করা ঠিক নয়।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!