• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সবুজ আপেলে ১০ বিশেষ স্বাস্থ্য উপকারিতা


লাইফস্টাইল ডেস্ক এপ্রিল ১২, ২০২১, ০৪:০৪ পিএম
সবুজ আপেলে ১০ বিশেষ স্বাস্থ্য উপকারিতা

ঢাকা : আপেল সাধারণত দুই প্রকারের হয়ে থাকে, লাল ও সবুজ। লাল আপেলের গুণাবলি সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু সবুজ আপেলের বিশেষ গুণগুলো সম্পর্কে হয়তো অনেকেরই ধারনা নেই।  কথায় আছে, প্রতিদিন একটি আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না। কথাটি আসলেই সত্যি। 

কারণ ডাক্তারদেরও মতামত অনুযায়ী, প্রতিদিন একটি আপেল খেলে আপনাকে খুব একটা ডাক্তারের কাছে যেতে হবে না। আপেল পুষ্টিগুণে অনন্য একটি ফল। যা খেতেও সুস্বাদু। নারী-পুরুষ সবার জন্যই আপেল খাওয়ার উপকারিতা অনেক বেশি।

তাই চলুন আজ জেনে নেয়া যাক আমাদের দেহের সুস্থতায় সবুজ আপেলের গুণাবলি সম্পর্কে কিছু তথ্য-

কোলন ক্যান্সার রোধ করে: সবুজ আপেলের ফাইবার উপদান আমাদের দেহকে কোলন ক্যান্সার হওয়া থেকে রক্ষা করে।

রোগ প্রতিরোধ করে: সবুজ আপেল রোগ প্রতিরোধক একটি ফল। এটি ডায়রিয়ার সমস্যা রোধ করে। পাশাপাশি কোষ্ঠকাঠিন্য ও বাতের সমস্যা দূর করে। এটি বদ হজমের সমস্যাও দূর করে।

লিভার ও নালীর সমস্যা রোধ করে: সবুজ আপেল আমাদের দেহের লিভারের যেকোনো সমস্যা দূর করে ও পাশাপাশি খাদ্য নালী, পরিপাক নালী ও অন্যান্য নালীর সমস্যা দূর করে।

প্রচুর পরিমাণ ফাইবার সমৃদ্ধ: সবুজ আপেলের সবচাইতে গুরুত্বপূর্ণ উপদান হল ফাইবার, যা সবুজ আপেলে আছে প্রচুর পরিমাণে। সবুজ আপেলের এই ফাইবার উপাদান আমাদের পেটের যেকোনো সমস্যা রোধ করতে সাহায্য করে ও পরিপাক প্রক্রিয়া সঠিকভাবে হতে সহায়তা করে।

ক্ষতিকর কোলেস্টেরল নেই: সবুজ আপেল আমাদের পেটের সুস্থতায় অনেক সাহায্য করে থাকে। তাছাড়া সবুজ আপেলের মধ্যে কোনো ক্ষতিকর কোলেস্টেরল নেই যা আমাদের দেহের জন্য খারাপ। তাই আপনি নিশ্চিন্তে ডায়েট করতে পারেন সবুজ আপেল খেয়ে।

কোলেস্টেরল মাত্রা খুব কম: বলাই হয়েছে যে সবুজ আপেলে কোনো ক্ষতিকর কোলেস্টেরল নেই এবং যতটুকু আছে তাও মাত্রায় খুব কম। যেহেতু সবুজ আপেলে প্রচুর পরিমাণে ফাইবার উপাদান আছে তা দেহের কোলেস্টেরল মাত্রার ভারসাম্য বজায় রাখে।

সহজেই হজম হয়: আপনি খুব ভারী কোনো খাবার খেয়েছেন, চিন্তা করছেন হজম হবে কিনা ঠিকমত? চিন্তার কোনো কারণ নেই ,আপনি একটি সবুজ আপেল খেয়ে নিন। কারণ সবুজ আপেলে আছে এনজাইম উপাদান যা খুব দ্রুত খাদ্য হজম করতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানে সমৃদ্ধ: সবুজ আপেলে আছে ফ্লেভনয়েড ও পলিফেনল যা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। আর এই উপদান দুটি আমাদের দেহের ডিএনএ-এর ক্ষতি রোধ করে এবং ক্যান্সারও রোধ করে।

দেহে শক্তি বৃদ্ধি করে: সবুজ আপেল আমাদের দেহে শক্তি যোগায়। সবুজ আপেলে বিদ্যমান আছে অন্যতম উপাদান কার্বোহাইড্রেট, যা আমাদের দেহের জন্য খুব উপকারি। বিশেষ করে যারা খেলাধুলা করেন, কঠোর পরিশ্রম করেন তারা প্রতিদিনের খাদ্য তালিকায় সবুজ আপেল অবশ্যই রাখুন।

ক্ষুধা নিয়ন্ত্রণ করে: সবুজ আপেলের জৈব এসিড উপাদান আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। তাই যদি আপনার বার বার ক্ষুধা লেগে থাকার সমস্যা থেকে থাকে তাহলে সবুজ আপেল খেয়ে ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!