• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
abc constructions

সঙ্গীকে সন্দেহ করার প্রবণতা থাকলে যেভাবে সামলাবেন


লাইফস্টাইল ডেস্ক জুন ২১, ২০২১, ০৩:১৭ পিএম
সঙ্গীকে সন্দেহ করার প্রবণতা থাকলে যেভাবে সামলাবেন

ছবি: ইন্টারনেট

ঢাকা: অনেকের মধ্যেই সঙ্গীকে সন্দেহ করার প্রবণতা রয়েছে। কেউ হয়তো সন্দেহবশত সঙ্গীর অগোচরে তার ফোন চেক করেন। কখনও আবার কারও সঙ্গে একটু হেসে কথা বললেও সন্দেহের চোখে তাকান। কেউ আবার তৃতীয় ব্যক্তির কথা শুনে সন্দেহের বশে সঙ্গীর সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন।

মনোবিদরা বলছেন, প্রত্যেকটি সম্পর্কেই কিছু ছাড় দেওয়া জরুরি। কারণ প্রত্যেকেরই ব্যক্তিগত কিছু বিষয় থাকতে পারে। তাদের মতে, মনের মধ্যে সঙ্গীকে নিয়ে দ্বন্দ্ব থাকলে শুরু থেকেই বিষয়টা পরিষ্কার করা জরুরি। এছাড়াও সন্দেহ করার প্রবণতা থাকলে আরও কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. যারা সঙ্গীর সঙ্গে এরকম আচরণ করেন কোথাও তাদের একটা মানসিক সমস্যা থাকে। যেখান থেকে তারা এরকম আচরণ করেন। তিনি ভাবেন বোধ হয় সঙ্গী তাকে ছেড়ে চলে যাবেন। আর তাই আগে সমস্যাটি বোঝার চেষ্টা করুন। যদি আপনার আচরণগত কোনও সমস্যা থাকে সেখানেও পরিবর্তন আনুন।

২. নিজেদের মধ্যে যোগাযোগের সমস্যা হলেও এমনটা হয়। উপর থেকে মনে হয় সব ঠিক আছে। কিন্তু সমস্যা হয় ভেতরে। মন খুলে হয়তো সঙ্গী কথা বলতে পারছেন না। কিংবা তার অসুবিধটা বোঝাতে পারছেন না। তখন এই সমস্যা তৈরি হয়। সুতরাং নিজেদের মধ্যে বোঝাপড়াটা জরুরি।

৩. একে অন্যের চাহিদা ঠিক মতো বুঝতে না পারলেও এই সমস্যা হয়। সব সময় সব মানুষ যে একরকম হবেন এরকম নয়। প্রত্যেকের চাওয়া, পাওয়া, কথা সবই অন্যরকম। হয়তো আপনি এতদিন সঙ্গীকে অন্যরকম ভাবে বুঝেছেন আর তিনি তার মতো। এটা নিয়ে দুজনে কথা বলতে পারেন।

৪. অনেক সময় সঙ্গীকে সময় দিতে না পারলে সম্পর্কে নানা ধরনের সমস্যা আসে। হয়তো সঙ্গী যে সময়টা চাইছেন সেটা আপনি দিতে পারছেন না। তিনি যে সময়ে আপনাকে চাইছেন সেই সময়টা আপনি অন্যদের নিয়ে ব্যস্ত থাকছেন। নিজের অজান্তেই অন্যদের বেশি সময় দিচ্ছেন। এসব থেকেও সম্পর্কে নানারকমের সমস্যা আসে।

৫. অর্থনৈতিক সমস্যা যে কোনও সম্পর্কেই বড় বিষয়। এই বিষয়টি নিয়ে সবারই আগে থেকে কথা বলে রাখা প্রয়োজন। নইলে সঙ্গী একরকম মানসিকতা নিয়ে আসবেন। পরে তা যদি পূরণ না হয় সেখান থেকে অশান্তি হতে বাধ্য। ভুল বোঝাবুঝিও আসে। এসব থেকে তখন তিনি নিরাপত্তাহীনতায় ভোগেন।

৬. দুটি মানুষের মধ্যে একজনের কোনো বিশেষ মানসিক সমস্যা হতেই পারে। কিন্তু সেটা অপরজনের সঙ্গে খুলে আলোচনা করা উচিত। তা না হলে সেটা বড় আকার ধারণ করতে পারে।

সোনালীনিউজ/টিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School