• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
abc constructions

ঘরে ঘরে সর্দি-জ্বর: কোনটি করোনা, কোনটি সাধারণ 


লাইফস্টাইল ডেস্ক জুলাই ১১, ২০২১, ০৬:৪২ পিএম
ঘরে ঘরে সর্দি-জ্বর: কোনটি করোনা, কোনটি সাধারণ 

ছবি (প্রতীকী)

ঢাকা: ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ঘরে ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে পাল্লা দিয়ে আক্রান্ত হচ্ছে শহর ও গ্রামে। সর্দি, কাশি, শুষ্ক গলা, এবং জ্বরে আক্রান্ত হচ্ছেন অনেকে। এসব উপসর্গ দেখে অনেকে দ্বন্দ্বে পড়ে যাচ্ছেন করোনা নাকি সাধারণ ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণ।

করোনার লক্ষণ এবং ভাইরাস বা ব্যাকটেরিয়ার সংক্রমণের লক্ষণ এক হওয়ায় শহরের চেয়ে গ্রামের মানুষ ভুক্তভোগী হচ্ছে বেশি। তারা পরছে না যেতে সঠিক সময়ে ডাক্তারের কাছে। এতে মৃত্যু ঝুঁকিও বৃদ্ধি পাচ্ছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গ্রামের মানুষ করোনাভাইরাসকে স্বাভাবিক জ্বর-সর্দি ভাবছে। রোগীর পরিস্থিতি জটিলাকার ধারণ করলেই হাসপাতালে আসছেন, কিন্তু ততক্ষণে আর চিকিৎসকদের কিছুই করার থাকছে না।

চলুন দেখে নেওয়া যাক করোনা ভাইরাসের লক্ষণগুলো:

জ্বর
শুষ্ক কাশি
শ্বাসকষ্ট
মাংসপেশিতে ব্যথা
ক্লান্তি

করোনা ভাইরাসে সচরাচর দেখা যায় না যে লক্ষণগুলো:

কফ তৈরি হওয়া
মাথাব্যথা
কফে রক্ত আসা
ডায়রিয়া

করোনা ভাইরাসের বিরল লক্ষণগুলো:

সর্দি
গলা ব্যথা
সর্দি এবং গলা ব্যথা হচ্ছে শ্বাসযন্ত্রের উর্ধাংশের সংক্রমণ৷ ফলে যাদের সর্দি আছে এবং গলাব্যথা করছে তারা সাধারণ কোন ঠাণ্ডা বা ফ্লুতে আক্রান্ত বলে ধরে নেয়া যায়৷

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর প্রাথমিকভাবে অনেকের শরীরেই কোন লক্ষণ দেখা যায় না৷ আপনি যদি অসুস্থ বোধ করার পর নিশ্চিত না হন যে কী হয়েছে তাহলে অবশ্যই একজন চিকিৎসকের শরণাপন্ন হোন৷ একজন চিকিৎসক আপনার কফ পরীক্ষার পর নিশ্চিত হতে পারবে আপনার ঠিক কি হয়েছে৷ 

সোনালীনিউজ/এসএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School