• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
abc constructions

আপনার মেদ যেভাবে ঝরাবে আদা


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৭, ২০২১, ০১:৪৮ পিএম
আপনার মেদ যেভাবে ঝরাবে আদা

ছবি (প্রতীকী)

ঢাকা: আমাদের শরীরের অতিরিক্ত যেকোনও অংশই ক্ষতিকারক। মেদ তাদের ভেতর অন্যতম। বর্তমান পরিস্থিতিতে লকডাউনের জন্য আমরা অনেকে হোম অফিস করছি, অনেকে ঘরের বাহিরে খুব একটা যাচ্ছি না। এতে শরীরের মেদ বাড়ার সম্ভাবনা আছে। মেদ শারীরিক নানাবিধ সমস্যার সঙ্গে সঙ্গে দৈনন্দিন জীবন যাপনেও আনতে পারে বিরক্তি। 

শরীরে মেদ একবার বাসা বাঁধলে দূর করা অনেক কঠিন। এছাড়া প্রতিনিয়ত দৈনন্দিন জীবনে মুখোমুখি হতে হয় বিভিন্ন রকমের সমস্যায়। যেমন ধরুন, আপনার পছন্দের একটি শার্ট আছে। কিন্তু আপনি পড়তে পাড়ছেন না, অতিরিক্ত মেদের জন্য। অন্য দিকে আপনি দ্রুত কাজ করতে পারছেন না, একটু কররেই হাঁপিয়ে যাচ্ছে। অন্য দিকে মেদের কারণে শরীরের ওজন বেড়ে গেলে নারীদের সন্তান গ্রহণেও অনেক সময় সমস্যা হয়। 

অনেকে মেদ কমানোর জন্য জিম করেন, ডায়েট করে, যোগ ব্যায়াম’সহ বিভিন্ন কিছু করার চেষ্টা করে। কিন্তু আপনি হয়তো জানেন না, এত কিছু না করেও খুব সহজে মেদ ঝরানো যায়। কিন্তু জেনে অবাক হবেন, খুব সহজ উপায়ে এবং অতি পরিচিত একটি ভেষজ উপাদানই পাড়ে আপনার মেদের সমস্যা দূর করতে। অতি পরিচিত উপাদানটি আদা।
 
আদা সারা বিশ্ব জুড়ে তরকারির মশলা হিসাবে ব্যবহৃত হয়। আদাতে অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-বায়োটিক, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-সিভ বৈশিষ্ট্য রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কি করে মেদ কমাতে সাহায্য করে আদা-

আদা ও অ্যাপল সিডার ভিনেগার
আপনি আদা ও কিছু পরিমাণে অ্যাপল সিডার ভিনেগার পানিতে ফুটিয়ে খেতে পারেন। এত আপনার মেদ দ্রুত কমাবে শুরু করবে। আর এটির প্রোবায়োটিক উপাদান আপনার শরীরে শক্তি জোগানোর পাশাপাশি আপনাকে রাখবে ভেতর থেকে তরতাজা।

আদা চা
চা আমরা প্রতিনিয়তই খেয়ে থাকি। তবে চয়ে দুধ, চিনি থাকলে সেটি আমাদের শারীরিক কিছু ক্ষতি করার পাশাপাশি ওজন বাড়িয়ে দেয়। কিন্তু আপনি যদি সেটির পরিবর্তে আদা দিয়ে পানি ফুটিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চা খানা তাহলে সেটি কমাতে সাহায্য করবে আপনার মেদ। আর চা খেতে না চাইলে শুধু গরম পানিতে আদা আর লেবুর রস ফুটিয়ে খেলেও একই কাজ হবে।


এছাড়াও আদার রয়েছে অনেক রকম উপকারিতা। পেট খারাপ থেকে মুক্তি দিতে, বাতের ব্যথায়, কাশি কমাতে, হার্টের স্বাস্থ্যের জন্য, ডায়াবেটিস নিয়ন্ত্রণে, মাইগ্রেনের সমস্যায়, ক্যান্সার প্রতিরোধ করা সহ বিভিন্ন রকম উপকারী গুণাবলি আছে আদায়।

সোনালীনিউজ/এসএন 

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School