• ঢাকা
  • সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৪ আশ্বিন ১৪২৮
abc constructions

দু’মিনিটে চেনা যাবে ডিম পচা না ভালো


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১, ২০২১, ০১:৩১ পিএম
দু’মিনিটে চেনা যাবে ডিম পচা না ভালো

ছবি (প্রতীকী)

ঢাকা : ‘প্রোটিনের রাজা’ ডিম। সুস্বাস্থ্যের জন্য খুবই দরকারি এটি। শীতে শরীর উষ্ণ রাখে এর খাবার। পাশাপাশি অপরিহার্য উপাদান প্রোটিনের ঘাটতি পূরণ করে। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন, ডিম খাওয়ার আগে কীভাবে পরীক্ষা করবেন? স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নিম্নমানের ডিম স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

বাহির ভালো দেখে এটি কেনেন লোকজন। কিন্তু রান্না কিংবা সিদ্ধ করতে গেলেই দেখা যায় ডিমটি পচা। সেই পরীক্ষা করতে নিজেদের টুইটার পেজে ভিডিও আপলোড করেছে মাইগভইন্ডিয়া। যা দেখে মাত্র ২ মিনিটেই ডিম পচা না ভালো বোঝা যাবে। 

ভিডিওর তথ্য অনুসারে, একটি গ্লাসে অর্ধেকের সামান্য বেশি পানি নিন। এরপর তাতে ডিম ছাড়ুন। যদি পানির একেবারে নিচে চলে যায়, তাহলে বুঝতে হবে সেটি ভালো। যদি ওপরে ভাসে, ধরে নিতে হবে খারাপ। আর পানির তলে গিয়ে উল্লম্বভাবে দাঁড়িয়ে থাকলে বুঝে নিতে হবে ডিমটি অনেক পুরনো এবং খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময় পচা ডিম না খাওয়ার পরামর্শ দেন। এটি সালমোনেলা ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বাড়ায়। যা খাদ্য বিষক্রিয়া ঘটায়।

সেখানে ভালো ডিম প্রোটিনে পরিপূর্ণ হয়। কাঁচা ডিম খেলে রক্ত স্বল্পতার সমস্যা দূর হয়। এটি মস্তিষ্ককেও উদ্দীপিত করে। তাই তা খাওয়ার আগে গুণমান পরীক্ষা করুন।

সোনালীনিউজ/এসএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System