• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১৩ কার্তিক ১৪২৮

ওজন নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ১৮, ২০২১, ০২:০১ পিএম
ওজন নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

ঢাকা : অতিরিক্ত ওজন শরীরের জন্য মোটেও ভালো না। ওজন কমাতে সবাই এখন সচেতন। অতিরিক্ত ওজনের ফলে শরীরে বিভিন্ন রোগ বাসা বাধে। তাই সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। ওজন কমানোর জন্য আপনাকে সঠিক ডায়েট ও শরীচর্চা করতে হবে। তবে এসব মেনে যদিও বা কেউ ওজন কমান, কিছুদিন পর দেখা যায় আবারও তা বেড়ে যাচ্ছে।

আসুন জেনে নিই ওজন নিয়ন্ত্রণে রাখতে যা করবেন-

সকালের নাস্তা বাদ যাবে না : ওজন ধরে রাখতে চাইলে সকালের নাস্তা কখনও বাদ দেয়া যাবে না। সকালের নাস্তা বাদ দিলে পেশী ভাঙতে শুরু করে। আর সেসব স্থানে ফ্যাট জমতে থাকে। ফলে ওজন বাড়তে সময় লাগে না। সকালের নাস্তায় প্রোটিন, ফাইবার ও কমপ্লেক্স কার্বোহাইড্রেট জাতীয় খাবার রাখতে হবে। এতে বেশি উপকার পাবেন।

ক্যালোরি যুক্ত খাবার পরিহার : ক্যালোরি বুঝে খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে রাখতে পারবেন। যেসব খাবারে ক্যালোরি বেশি সেগুলো বাদ দিন। ভাজাপোড়া ও মিষ্টিজাতীয় খাবার খাওয়াও চলবে না। ফাইবার ও কমপ্লেক্স কার্বোহাইড্রেট জাতীয় খাবার বেশি করে খান। এতে অনেকক্ষণ পেট ভরা থাকবে। একইসঙ্গে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা কমবে।

পানি খান গ্লাস গুণে : শরীরে পানির ঘাটতি হলে ওয়াটার রিটেনশন হয়। এতে ওজন বাড়তে পারে। তাই প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করুন। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি অনেক উপকার মেলে এতে। বিশেষ করে রক্তে মিশে থাকা টক্সিক উপাদানগুলো বেরিয়ে যায়। তাই ছোট-বড় রোগব্যাধি ধারে কাছেও ঘেঁষে না।

কার্বোহাইড্রেট মেপে খান : শরীরকে সচল রাখতে নিয়মিত ১০০ গ্রাম সিম্পল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া জরুরি। তাই অল্প করে ভাত বা রুটি খেতে পারেন।

শরীরচর্চায় ফাঁকি নয় : ওজন ধরে রাখতে চাইলে শরীরচর্চার বিকল্প নেই। জিমে যেতে না পারলে অল্প হাঁটাহাঁটি, দড়িলাফ করুন, এতেও উপকার পাবেন। লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করার অভ্যাস গড়ুন। এতে দ্রুত ওজন কমতে শুরু করবে।

আসলে ওজন বাড়বে না কমবে, তা নির্ভর করে মেটাবলিজম রেটের উপর। সপ্তাহে কমপক্ষে ২০০ মিনিট ব্যায়াম করলে মেটাবলিজ রেট অনেকটা বেড়ে যায়। ফলে ওজন কমতেও সময় লাগে না।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System