• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার যত অপকারিতা


লাইফস্টাইল ডেস্ক মে ১৬, ২০২২, ০৪:০২ পিএম
প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার যত অপকারিতা

ঢাকা : বাসায় সাধারণত গ্লাসেই পানি খাওয়া হয় কিন্তু অফিস কিংবা রাস্তায় তা বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব হয় না। বাসার বাইরে তাই প্লাস্টিকের বোতলই ভরসা। অবশ্য তৃষ্ণা নিবারণ যখন জরুরি হয়ে ওঠে, তখন পানির পাত্রের দিকে নজর দেওয়ার সময় সবার থাকে না।

প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার ফলে অজান্তেই হচ্ছে শারীরিক নানা ক্ষতি। কারণ এটি মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। বিশুদ্ধ পানি হলেও প্লাস্টিকের বোতলে রাখার কারণে তাতে নানা ক্ষতিকর পদার্থ যোগ হয়ে শরীরের ভেতরে প্রবেশ করে। জেনে নিন প্লাস্টিকের বোতলে পানি পান করার অপকারিতা-

  • গরমে যখন তাপমাত্রা বাড়ে তখন স্বাভাবিকভাবে প্লাস্টিকের বোতলে থাকা পানিও গরম হয়ে যায়। এতে প্লাস্টিকের নানা উপাদান বোতলে থাকা পানিতে মিশে যায়। তাপমাত্রা বেড়ে গেলে ক্ষতিকারক উপাদানগুলোও অনেক বেশি মিশতে থাকে। আর সেই পানি পান করলে তা শরীরের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।
  • প্লাস্টিকে থাকে Biphenyl-A নামক একটি উপাদান। এই উপাদান গরম তাপ পেলে পানির সঙ্গে দ্রুত মিশে যায়। এটি শরীরে প্রবেশ করলে দেখা দিতে পারে ডায়াবেটিস, বন্ধ্যাত্ব, মেদ, মানসিক জটিলতার মতো সমস্যা। তাই এ ধরনের মারাত্মক সমস্যা থেকে দূরে থাকতে হলে প্লাস্টিকের বোতলে পানি পান করা বন্ধ করতে হবে।
  • প্লাস্টিকের বোতলে পানি পান করার আছে প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব। আপনি যদি প্লাস্টিকের বোতলে রাখা পানি খান তবে সেই পানির সঙ্গে মিশে থাকা বিভিন্ন রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশ করে। ফলে কমতে থাকে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা। সেখান থেকেই দেখা দেয় নানা অসুখের ভয়।
  • প্লাস্টিকের বোতলে থাকে থ্যালেট নামক একটি ক্ষতিকর উপাদান। প্লাস্টিকের বোতলে পানি রাখলে তা পানির সঙ্গে মেশে। এই ক্ষতিকর উপাদান বাড়িয়ে দেয় লিভার ক্যান্সারের ঝুঁকি। সেইসঙ্গে এটি পুরুষের বন্ধ্যাত্বেরও কারণ হতে পারে।

সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System