• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

রান্নাঘরের যেসব জিনিস থেকে হতে পারে মারাত্মক বিপদ


লাইফস্টাইল ডেস্ক জুন ১৪, ২০২২, ০১:২৪ পিএম
রান্নাঘরের যেসব জিনিস থেকে হতে পারে মারাত্মক বিপদ

প্রতীকী ছবি

ঢাকা : প্রতিদিনের খাবার যে জায়গাটিতে তৈরি হয়, সেখানে নানা উপকরণ আর সরঞ্জাম তো থাকবেই। কিন্তু খেয়াল রাখতে হবে যেন এমন কোনো সরঞ্জাম না থাকে, যেখান থেকে হতে পারে বিপদ!

আমাদের এই ব্যস্ত জীবনেও এসব বিষয়ে নজর দিতে হবে।

# ফ্রিজ তো এখন সবার ঘরেই আছে। খাবার দীর্ঘদিন সংরক্ষণের জন্য ফ্রিজের বিকল্প নেই। তবে ফ্রিজ থেকে নির্গত ক্লোরো ফ্লুরো কার্বন কিন্তু শরীরের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকর। এই কার্বন তীব্র মাথা যন্ত্রণার কারণ হতে পারে।

# খাবার গরম করা থেকে শুরু করে বাহারি পদ তৈরির জন্য মাইক্রোওয়েভের বিকল্প নেই। তবে জানলে অবাক হবেন, মাইক্রোওয়েভ থেকে নির্গত রশ্মি শরীরের জন্য হতে পারে ক্ষতিকর। আর অবশ্যই মাইক্রোওয়েভে ব্যবহৃত বাসনপত্র সঠিক কি না তা যাচাই করে নিন।

# অ্যালুমিনিয়ামের বাসনপত্র কমবেশি সবাই ব্যবহার করেন। তবে এই বাসনেই লুকিয়ে আছে বিপদ। কারণ অ্যালুমিনিয়ামের বাসন থেকে নির্গত ক্যাডমিয়াম শরীরের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকর।

# খাবার সংরক্ষণের ক্ষেত্রে সোডিয়াম বেনজোয়েট ব্যবহার করা হয়। যদি ভুলেও কোনো খাবারে ০.১ শতাংশের বেশি সোডিয়াম বেনজোয়েট ব্যবহার করা হয় তাহলে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে। এর ফলে অ্যালার্জি ও ক্যানসারের মতো রোগ হতে পারে। খাবারে ৩ গ্রামেরও বেশি এমএসজি ব্যবহারও ডেকে আনতে পারে বিপদ। এমএসজি হৃদরোগ ও অ্যালার্জি জন্য দায়ী।

# আধুনিক রান্নাঘরে এয়ার ফ্রায়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এই বৈদ্যুতিক যন্ত্র নানা রোগের ঝুঁকি বাড়াতে পারে।

# কমবেশি সবাই রান্নায় রিফাইন্ড অয়েল ব্যবহার করেন। ভাজাভুজির পর কখনো বাকি তেলটুকু সংরক্ষণ করে পরে রান্নার কাজে লাগাবেন না। এই অভ্যাসের কারণে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। কারণ পোড়া রিফাইন্ড অয়েল ব্যবহার ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System