• ঢাকা
  • সোমবার, ২৭ জুন, ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

অতিরিক্ত হোয়াইট ব্রেড খেলে যা হয়


লাইফস্টাইল ডেস্ক জুন ২১, ২০২২, ০৬:৩৮ পিএম
অতিরিক্ত হোয়াইট ব্রেড খেলে যা হয়

ঢাকা: সকালের নাস্তায় হোয়াইট ব্রেড একটি নিয়মিত খাবার। ব্যস্ততার মাঝে কাজকে সহজ করতে বেশিরভাগ মানুষ হোয়াইট ব্রেড দিয়ে সকালের নাস্তাটা সেরে নেয়। তবে হোয়াইট ব্রেডে প্রচুর কার্বোহাইড্রেট রয়েছে। 

যা দেহের ওজন বৃদ্ধিসহ ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। শুধু তাই নয়, হোয়াইট ব্রেডের কারণে হতে পারে মস্তিষ্কের মারাত্মক ক্ষতি। এর ফলে মাথা ঘোরা, ব্যালেন্স নষ্ট হয়ে আচমকা পড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

ব্রিটিশ নাগরিকরা সবচেয়ে হোয়াইট ব্রেড বেশি খেয়ে থাকে। যার কারণে তারা নানা রকম শারীরিক সমস্যায় ভুগছে বলে একটি গবেষনায় উল্লেখ করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, হোয়াইট ব্রেডে গ্লুটেন থাকে। এছাড়াও পাস্তা ও সিরিয়ালস বা দানাশস্যতেও গ্লাটেন রয়েছে। তাই বেশি মাত্রায় গ্লাটেন শরীরে প্রবেশ করলে ‘গ্লুটেন অ্যাটাক্সিয়া’ হতে পারে। যা মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা বা ইমিউন সিস্টেমের ক্ষতিগ্রস্ত করে। আর এটা থেকেই হতে পারে প্যানিক অ্যাটাক।

চিকিৎসকরা জানান, মাঝে মাঝে হার্ট অ্যাটাকের মতো কিছু উপসর্গ দেখা দেয়। অনেক সময়ে সাধারণ কাজ যেমন, হাঁটা-চলা বা কথা বলাতেও কষ্ট হতে পারে। অবস্থা চরমে পৌঁছলে প্যারালাইসিস হওয়ারও শঙ্কা রয়েছে।

করণীয়:
যারা ‘গ্লাটেন অ্যাটাক্সিয়া’তে আক্রান্ত, তাদের উচিৎ যতো দ্রুত সম্ভব গ্লাটেন যুক্ত খাবার পরিহার করা। তবে যারা অতিরিক্ত গ্লাটেন গ্রহণের জন্য আক্রান্ত হয়েছেন, তারা হঠাৎ করে নিজেদের ডায়েট থেকে গ্লাটেন বাদ দেয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System