• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সহজ কিছু নিয়ম মেনে বাইক চালালে হবে না জেল-জরিমানা


লাইফস্টাইল ডেস্ক অক্টোবর ২, ২০২২, ০৭:১৫ পিএম
সহজ কিছু নিয়ম মেনে বাইক চালালে হবে না জেল-জরিমানা

ছবি : প্রতীকী

ঢাকা : বর্তমান প্রজন্মের অন্যতম পছন্দ বাইকে ঘুরে বেড়ানো। সবাই সাধের বাইক নিয়ে বেড়াতে কম-বেশি সবাই পছন্দ করেন। যেকোনো জায়গায় অল্প সময়ে পৌঁছাতে বাইকের জুড়ি নেই। তবে তা হয়ে দাঁড়াতে পারে যেকোনো বিপদের কারণ, যদি রাস্তায় বাইক চালানোর সঠিক নিয়ম না জেনে থাকেন।

রাস্তায় বাইক চালানোর প্রথম শর্ত ট্রাফিক আইন মেনে চলা। এ নিয়ম না মানলেই হতে পারে আর্থিক জরিমানা। পাশাপাশি কারাদণ্ডও। আর যেকোনো মারাত্মক সড়ক দুর্ঘটনার আশঙ্কা তো থাকছেই!

তাই জেনে নেওয়া যাক যেসব সতর্কতা মাথায় রেখে বাইক চালাতে হবে: 

শুরুতেই মাথায় রাখতে হবে আপনার বয়স ১৮ বছর কি না। কারণ, ১৮ বছরের নিচে কারও গাড়ি চালানোর অনুমতি নেই। এরপর আপনাকে বাইক রেজিস্ট্রির বিষয়টি মাথায় রাখতে হবে। রেজিস্ট্রি না থাকলে ভুল করেও বাইক নিয়ে রাস্তায় বের হওয়া যাবে না। বের হলেই জরিমানা হওয়ার সম্ভাবনা থাকে।

বিআরটিএ থেকে বাইকের রেজিস্ট্রেশন ও লাইসেন্স সংক্রান্ত সব কাগজপত্র সংগ্রহ করে নিতে হবে। এসব কাগজপত্র একবার সংগ্রহ করলেই ১০ বছরের জন্য তা আর প্রয়োজন পড়বে না। এসব সংগ্রহ করার পর ড্রাইভিং লাইসেন্সে গুরুত্ব দিতে হবে। একবার এটি পেলে, তা দিয়ে টানা ১০ বছর গাড়ি চালানোর অনুমতি পাওয়া যায়।

এরপর যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হলো- বাইকের পিছনে রেজিস্ট্রি নম্বর প্লেট যুক্ত করা। তাই পিছনে রেজিস্ট্রি নম্বর প্লেট যুক্ত করে নিতে হবে।

বাইক চালানোর সময় অবশ্যই রাস্তার চারদিকে খেয়াল রাখতে হবে। এর ব্যতিক্রম হলেই যেকোনো দুর্ঘটনার সম্ভাবনা থাকে। আর ভুল করেও দুর্ঘটনা ঘটলে, তা হবে অমার্জনীয় অপরাধ। এজন্য বাইকের গতির দিকেও গুরুত্ব দিতে হবে। বাইকের গতির ওপর এসব বিষয় নির্ভর করে।

প্রকারভেদে যেকোনো ভুলে আপনাকে ১০০ থেকে ১০০০ টাকা আর্থিক জরিমানা দিতে হতে পারে। তাই জরিমানা-জেলহাজতের প্যাঁচ এড়াতে নিয়ম মেনেই বাইক বা গাড়ি চালানো যুক্তিসঙ্গত।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!