• ঢাকা
  • শনিবার, ২১ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

শিতাব আযিযের প্রথম উপন্যাস ‘তেজস্বী’ 


সাহিত্য-সংস্কৃতি ডেস্ক জানুয়ারি ৩, ২০২২, ০৩:০৩ পিএম
শিতাব আযিযের প্রথম উপন্যাস ‘তেজস্বী’ 

প্রচ্ছদ : উপন্যাস ‘তেজস্বী’

ঢাকা : অমর একুশে বইমেলা ২০২২-এ প্রকাশ হচ্ছে শিতাব আযিযের প্রথম উপন্যাস ‘তেজস্বী’। উপন্যাসটি প্রকাশ করছে ‘ঘাসফুল’ এবং  প্রচ্ছদ করেছেন শামীম আরেফীন।

করোনা মহামারীর নির্মমতার বাস্তব কাহিনী নিয়ে লেখা ‘তেজস্বী’। উপন্যাস নিয়ে বলতে গিয়ে শিতাব আযিয বলেন, ‘সবাই এখন লেখক, সাহিত্যের নাম-গন্ধ তুলে দিছে, বাল্যকালের কল্পকাহিনী লিখছে মনে হয়, আমরাও একটা বই লিখে ফেলতে পারি, পাগল-ছাগল এখন চাইলে লেখক হয়ে যায়, হিরো আলম ও বই লেখে তুমি কেনও বাদ যাবা? এমন অসংখ্য মন্তব্য শুনছি। ক্রিটিসিজমের চিপায় পরেও আমার বিন্দুমাত্র অনুশোচনা নেই। কারণ আমি জানি আমি কি লিখেছি। ‘তেজস্বী’ ছোট্ট একটা কাজ আমার। কিন্তু লিখতে সময় গিয়েছে এক বছরেরও বেশি। কারণ, আমি কোনো লেখক নই।

 প্রথম প্রকাশের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, ‘কিছু বই এমন হয় যা যুগকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে ধরে। ‘তেজস্বী’ ও তেমনি একটি বই। এর একটি কপিও যদি বিক্রি না হয় আমার কোনো দুঃখ নেই। এটি দলিল মাত্র যা আমি লিপিবদ্ধ করে আগামী দিনের টগবগে তরুণ-তরুণীদের জন্য রেখে যাচ্ছি। ‘তেজস্বী’ করোনা মহামারীর ট্রাজেডিকে রিপ্রেজেন্ট করে লেখা। বাস্তব কাহিনী। 

তিনি আরও বলেন, ‘এই মহামারির এক ভয়াবহ রাতের বর্ণনা। যা আমাদের এবং প্রজন্মের পর প্রজন্মকে জানতে হবে। যা জানা দরকার। নাহলে কিছু বিষয় আড়ালেই থেকে যাবে। তাই আপনিও চাইলে আমায় মুক্তভাবে ক্রিটিসাইজ করতে পারেন।’

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System