• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

টিপ কাণ্ড নিয়ে যা বললেন তসলিমা নাসরিন


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৪, ২০২২, ০৩:৫৫ পিএম
টিপ কাণ্ড নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

ঢাকা: টিপ-কাণ্ড নিয়ে প্রতিবাদে মুখর বাংলাদেশ। সাধারণ থেকে অ-সাধারণ, প্রায় সবাই এই প্রতিবাদে সামিল। তালিকায় আছেন ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনও। 

তিনি লিখেছেন, 'মুসলমান পুরুষেরা তো কল্পনার ঈশ্বরের উদ্দেশে কল্পনার বেহেস্তের লোভে মাথা ঠুকতে ঠুকতে কালো দাগ বানিয়ে ফেলেছে কপালে। ওটিই তাদের কালো টিপ।'

সামান্য কারণে প্রশাসনের সঙ্গে যুক্ত থাকা এক ব্যক্তির প্রতিষ্ঠিত নারীর প্রতি এই আচরণে বীতশ্রদ্ধ তসলিমা। সেই ভাব তার লেখনিতে স্পষ্ট। ব্যঙ্গ করে তাই জানিয়েছেন, 'টিপ টিপ টিপ। মেয়েরা কত রকম ভাবে সাজতে পারে। বেচারা ছেলেদের সাজের বেশি কিছু নেই। নানা রকম অলঙ্কার, শাড়ি, মিনি স্কার্ট, হাই হিল, এমনকি টিপটাও পরতে পারে না!' সেই সঙ্গে লেখিকা ভাগ করে নিয়েছেন তার কয়েকটি ছবি। যেখানে নানা রকমের শাড়িতে সেজেছেন তিনি। কপালে জ্বলজ্বল করছে নানা আকারের নানা প্রকারের টিপ!

উল্লেখ্য, শনিবার (২ এপ্রিল) রাজধানীর গ্রিন রোডের বাসা থেকে কলেজে যাওয়ার পথে হেনস্তার শিকার হন তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক ড. লতা সমাদ্দার। তিনি অভিযোগ করেন, হেঁটে কলেজের দিকে যাওয়ার সময় হুট করে পাশ থেকে মধ্যবয়সী, লম্বা দাড়িওয়ালা একজন- ‘টিপ পরছোস কেন’ বলেই বাজে গালি দেন তাকে। ওই মধ্যবয়সী ব্যক্তির গায়ে পুলিশের পোশাক ছিল।

তিনি আরও অভিযোগ করেন, ঘটনার প্রতিবাদ জানালে একপর্যায়ে তার পায়ের ওপর দিয়েই বাইক চালিয়ে চলে যান সেই ব্যক্তি।এমন অভিযোগে থানায় জিডি করেছেন তিনি।

এদিকে এঘটনায় এক পুলিশ কনস্টেবলকে চিহ্নিত করে হেফাজতে নেওয়া হয়েছে। সোমবার (৪ এপ্রিল) সকালে ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার এ তথ্য জানান।

তিনি বলেন, হেফাজতে নেওয়া ওই কনস্টেবলের নাম নাজমুল তারেক। ঘটনার সঙ্গে জড়িত হিসেবে তাকে চিহ্নিত করেছি আমরা। পুলিশ লাইন থেকে সংযুক্ত হয়ে তিনি ভিআইপি, ভিভিআইপিদের নিরাপত্তার দায়িত্ব পালন করতেন বলে জানিয়েছে পুলিশ।  

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System