• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘আমেরিকায় জিকা ভাইরাস পরিস্থিতির অবনতি ঘটতে


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০১৬, ০৫:১১ পিএম
‘আমেরিকায় জিকা ভাইরাস পরিস্থিতির অবনতি ঘটতে

সোনালীনিউজ ডেস্ক

আমেরিকায় জিকা ভাইরাস পরিস্থিতির অবনতি ঘটতে পারে। দেশটিতে এ ভাইরাস আমেরিকায় ছড়িয়ে পড়ায় সরকারি স্বাস্থ্য কর্মকর্তারা এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। ফ্লোরিডা অঙ্গরাজ্যে জিকা ভাইরাসের প্রকোপ দেখা দেয়ার পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারির মাত্র একদিন পর এ হুঁশিয়ারি উচ্চারণ করা হলো।
আমেরিকায় জিকা ভাইরাসের প্রকোপ নিয়ে যখন উদ্বেগ বাড়ছে তখন এ হুঁশিয়ারি উচ্চারণ করল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা সিডিসি। লাতিন আমেরিকায় জিকা ভাইরাসের প্রকোপ বাড়ছে এবং এ ভাইরাসে আক্রান্ত গর্ভবতী মায়ের শিশুরা মাইক্রোসেফালি বা ক্ষুদ্রমস্তক নামের মারাত্মক রোগ নিয়ে জন্মাতে পারে বলে জোরালো ধারণা করা হচ্ছে। এতে শিশুর মাথা আকারে স্বাভাবিকের চেয়ে ছোট হয় এবং শিশুর মস্তিষ্কের পুরোপুরি বিকাশ সম্ভব হয় না। আর শিশুটি প্রতিবন্ধী হয়ে যায় এবং আজীবন নানা মারাত্মক সমস্যায় ভুগতে থাকে। মাইক্রোসেফালিতে আক্রান্ত শিশু অকালে মারাও যেতে পারে। এ রকম শিশু, পরিবার এবং সমাজের জন্য দুঃসহ পরিস্থিতি সৃষ্টি করে।
বিজ্ঞানীরা ১৯৪০'র দশকে প্রথম উগান্ডার জিকা নামক জঙ্গলে এ রোগের ভাইরাস শনাক্ত করেন। ওই সময় থেকে এ রোগের নাম জিকা রাখা হয়। এডিস মশার বিশেষ প্রজাতি জিকা ভাইরাস ছড়িয়ে থাকে। সূত্র: রেডিও তেহরান

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!