• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

‘দেশে বর্তমানে সাড়ে ৩৪ লাখ শিশু শ্রমিক রয়েছে


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৭, ২০১৬, ০৮:৪৮ পিএম
‘দেশে বর্তমানে সাড়ে ৩৪ লাখ শিশু শ্রমিক রয়েছে

সোনালীনিউজ ডেস্ক

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক (চুন্নু) বলেছেন, বর্তমানে ৫ থেকে ১৭ বছর বয়সী সাড়ে ৩৪ লাখ শিশু শ্রমিক রয়েছে।

তিনি আজ বুধবার সংসদে সরকারি দলের সদস্য মো. শামসুল হক টুকুর এক প্রশ্নের জবাবে আরো বলেন, শিশু শ্রম নিরসনকল্পে সরকার ‘জাতীয় শিশু শ্রম নিরসন নীতি ২০১৩’ প্রণয়ন ও বাস্তবায়ন করছে।

প্রতিমন্ত্রী বলেন, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম ও অন্যান্য শিশুশ্রম থেকে দেশের শিশুদের রক্ষা এবং তাদের কল্যাণের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে ২০০৫ সালের জুন মাস থেকে ২০১৪ পর্যন্ত বাংলাদেশে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুশ্রম নিরসন প্রকল্পের ৩টি পর্যায়ে ৯০ হাজার শিশু শ্রমিককে ১৮ মাসব্যাপী উপানুষ্ঠানিক শিক্ষা ও ৬ মাসব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মক্ষম করে তোলা হয়েছে। এভাবে তাদের ঝুঁকিপূর্ণ কাজ থেকে বের করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

তিনি আরও বলেন, সরকারি অর্থায়নে ৮৪ কোটি ৮০ লাখ ৪৯ হাজার টাকা ব্যয়ে ‘বাংলাদেশে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুশ্রম নিরসন (৪র্থ পর্যায়)’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ৬০ হাজার শিশুকে উপানুষ্ঠানিক শিক্ষা ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরুৎসাহিত করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/মে

 

Wordbridge School
Link copied!