যশোরে খরায় ৩ শতাধিক হেক্টর জমির সবজি নষ্টের আশঙ্কা

  • যশোর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ১২:০৩ পিএম
যশোরে খরায় ৩ শতাধিক হেক্টর জমির সবজি নষ্টের আশঙ্কা

ছবি : প্রতিনিধি

যশোর: যশোরে তিন সপ্তাহের বেশি সময় ধরে টানা দাবদাহ চলছে। দেখা মিলছে না বৃষ্টির। অনাবৃষ্টি ও তীব্র তাপদাহে মাঠ শুকিয়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে সবজির আবাদ। পানি না ওঠায় সেচ ব্যাহত হচ্ছে। এতে লাউ, মিষ্টি কুমড়া ও পটলসহ বিভিন্ন সবজির পাতা শুকিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে ৩ শতাধিক হেক্টর জমির সবজি নষ্ট হওয়ার আশঙ্কা করছে জেলার কৃষি বিভাগ। 

সবজির রাজ্য যশোর সদর উপজেলার হৈবতপুর ইউনিয়নের লাউখালী গ্রামের কৃষক মিন্টু মিয়া জানান, তিনি এক বিঘা জমিতে পটলের চাষ করেছেন। তীব্র খরায় ক্ষেত পুড়ে গেছে। গাছের পাতা শুকিয়ে মারা যাচ্ছে। এবার তিনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত।

চুড়ামনকাটি গ্রামের উত্তর পাড়ার আশাদুল ইসলাম জানান, টানা তাপদাহের কবলে পড়ে তার মত অনেক কৃষক দিশেহারা হয়ে পড়েছেন। লাউ, চাল কুমড়া ,পটল নিয়ে বিপাকে রয়েছেন তারা। আশাদুল ইসলাম জানান, গরমে তার দুই বিঘা জমির পটলের অনেকটাই নষ্ট হয়ে গেছে। বৃষ্টি নেই। সেচযন্ত্রে ঠিকমতো পানি উঠছে না। ফলে সবজি ক্ষেতে ঠিক মত সেচ দিতে ব্যর্থ হচ্ছেন। আর ৪/৫ দিন এমন খরা চলতে থাকলে মাঠের অধিকাংশ সবজি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

কৃষি সম্প্রাসরণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক সুশান্ত কুমার তরফদার জানান, এবার যশোরে ১৩ হাজার হেক্টর জমিতে নানা ধরণের সবজির আবাদ হয়েছে। তীব্র দাপদাহের কারণে ৩ শতাধিক হেক্টর জমির সবজি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এমন খরা আরও কয়েকদিন চলতে থাকলে ক্ষতির পরিমাণ বেড়ে যাবে। তিনি আরও জানান, তাপের কারণে গাছের আম ও লিচুর খানিকটা ক্ষতি হবে। 

এসআই

Link copied!