ঘূর্ণিঝড় রেমাল

মাছের ঘের ভেসে ক্ষতি ১০০ কোটি টাকা

  • বাগেরহাট প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০৪:১৫ পিএম
মাছের ঘের ভেসে ক্ষতি ১০০ কোটি টাকা

বাগেরহাট : বাগেরহাটে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে জোয়ারের জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ঝড়ে জেলার ৭৫টি ইউনিয়নে দশ হাজারের বেশি কাচাপাকা বাড়িঘর সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়েছে।

এছাড়াও আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ৩৫ হাজার বাড়িঘর। জেলায় ২০ হাজারের বেশি মাছের ঘের ভেসে গেছে । এতে আর্থিক ক্ষতি হয়েছে ১০০ কোটি টাকা।

এদিকে জোয়ারের পানি ঘরবাড়িতে উঠে পানিবন্দি হয়েছে কয়েক হাজার পরিবার। বাগেরহাট সদর, শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা ও রামপাল উপজেলার নদীতীরবর্তি পরিবারগুলো বেশি বিপাকে পড়েছেন। বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের মাঝিডাঙা আশ্রয় প্রকল্প, রাধাবল্লভ, গোবরদিয়া এবং বিষ্ণুপুর গ্রামের ৪০০ বেশি পরিবার পানি বন্দি হয়ে পড়েছে।

মাঝিডাঙা গ্রামের সোহরাব হোসেন ও রমিছা বেগম বলেন, ভৈরর নদের তীরে ২০০ বেশি পরিবারের বসবাস। দুর্যোগ আসলেই পানি আমাদের বাড়িঘরে প্রবেশ করে। এবারও তাই ঘটেছে। নদীগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে অন্তত চার থেকে পাঁচ ফুট বৃদ্ধি পেয়েছে। এতে আমরা ভোগান্তিতে পড়েছি।

বাগেরহাটের জেলা মৎস্য কর্মকর্তা (ডিএফও) এস এম রাসেল বলেন, বাগেরহাটের নয় উপজেলাতেই মাছের ঘের (বাগদা, গলদা ও সাদা মাছ) রয়েছে। জোয়ারের পানিতে ২০ হাজারের বেশি মাছের ঘের ভেসে গেছে। এতে ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহা.খালিদ হোসেন বলেন, বাগেরহাট জেলার ৩৫৯টি আশ্রয় কেন্দ্রের ৭০ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছে। ঝড়ো হাওয়া ও অবিরাম বৃষ্টি হওয়ায় এখনো তারা আশ্রয় কেন্দ্রে রয়েছেন। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে জোয়ারের জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে ও উপচে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ঝড়ে জেলার ৭৫টি ইউনিয়নে দশ হাজারের বেশি কাচাপাকা বাড়িঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। আংশিক বিধ্বস্ত হয়েছে ৩৫ হাজার ঘরবাড়ি। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির হিসাব এটি। দুর্যোগ কমে গেলে ক্ষয়ক্ষতির সঠিক হিসাব নিরুপণ করে জানানো হবে জানান তিনি।

এমটিআই

Link copied!