শাহজালাল সেতুতে লোহার বদলে বাঁশ

  • সিলেট প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২০, ০৪:৩৫ পিএম
শাহজালাল সেতুতে লোহার বদলে বাঁশ

সিলেট: লোহার পাটাতন বদলে বাঁশ ব্যবহার করে তার উপর সিমেন্ট দিয়ে প্রলেপ দিয়েছেন সওজ-এর শ্রমিকরা। যা সিলেটে সুরমা নদীর উপর শাহজালাল ৩য় সেতুতে লাগানো হল বাঁশ। লোহার পাটাতনের পরিবর্তে সেতুর স্প্যানের জোড়ায় (এক্সপানশন জয়েন্ট) বাঁশ ব্যবহার করেছে সড়ক ও জনপথ (সওজ)।

এ বিষয়ে কর্মরত শ্রমিকরা বলেন, ওভারলোডেড গাড়ি চলাচলের কারণে লোহার পাত উঠে গেছে। সেই পাত চুরি হয়ে যাওয়ায় পাটাতনের ফাঁক সিমেন্ট দিয়ে ভরাটে বাঁশ ব্যবহার করা হয়েছে।

এদিকে, সওজ এর উপ-সহকারী প্রকৌশলী আতাউর রহমান বলেন, লোহার পাত দিয়ে লাগানো স্লিপার ভেঙে যাওয়ার পর তা চুরি হয়ে গেছে। এর পরিবর্তে ক্ষণস্থায়ী হিসেবে বাঁশ দিয়ে বিটুমিন ছেড়ে পিচ ঢালাই করা হয়।

বিষয়টি নিয়ে সওজ সিলেটের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নুরুল মজিদ চৌধুরী বলেন, ওভারলোডেড গাড়ির কারণে জয়েন্টের লোহার পাতগুলো ভেঙে উঠে যায়। ফলে নতুন করে ওই পাতগুলো লাগানো সম্ভব হয় না, তাই বাঁশ দিয়ে বিটুমিন ঢেলে পিচ দেওয়া হয়। কাজটি অবশ্যই ক্ষণস্থায়ী। তবে নষ্ট হয়ে গেলে আবার ঢালাই দেয়া হবে। তিনি বলেন, কেবল শাহজালাল তৃতীয় সেতু নয়, কুশিয়ারা উপর শেরপুর সেতুসহ সুরমার উপর অন্য সেতুগুলোতেও এভাবে কাজ করানো হয়েছে।

এ জানতে চাইরে সওজ সিলেটের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়ার বলেন, আমি এখন হাসপাতালে আছি। বাঁশ ব্যবহারের ব্যাপারে অবগত নই।

সোনালীনিউজ/এমএএইচ

Link copied!