পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত

  • রাজবাড়ী প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৯, ২০২২, ০৭:৩৫ পিএম
পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত

রাজবাড়ী : ব্যস্ততম ফেরিঘাটের মধ্যে অন্যতম রাজবাড়ী জেলার দৌলতদিয়া ঘাট ও মানিকগঞ্জ জেলার পাটুরিয়া ঘাট। রোববার (১৯ জুন) সকাল থেকেই দৌলতদিয়া ঘাট এলাকায় যানবাহনের চাপ বেড়েছে অনেক। নদীতে তীব্র স্রোত ও ফেরি স্বল্পতার কারণে সকাল থেকেই ঘাটে ঢাকামুখী যানবাহনসহ অন্যান্য জেলামুখী যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে।
 
নদী পাড়ি দিতে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা ঢাকামুখী এসব গাড়িকে ফেরিতে উঠতে ঢাকা-খুলনা মহাসড়কে ৪ থেকে ৮ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, দৌলতদিয়া ঘাট এলাকার জিরো পয়েন্ট (৩ নম্বর ফেরি ঘাট) থেকে সরকারি ওয়াজেদ চৌধুরী টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ পর্যন্ত প্রায় ৬শর বেশি পণ্যবাহী ট্রাক ও দূরপাল্লার বাসের দীর্ঘ সারি। সেই সঙ্গে দৌলতদিয়া ঘাট থেকে ১৪ কিলোমিটার দূরে গোয়ালন্দ মোড় এলাকায় আরও অন্তত ২ শতাধিক পণ্যবাহী ট্রাক ঘাট পারের অপেক্ষায় সিরিয়ালে আটকে আছে। এর মধ্যে এক কিলোমিটার জুড়ে আছে দূরপাল্লার বাসের সারি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের চাপ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

বিআইডাব্লিউটিসি সূত্র জানিয়েছে, দৌলতদিয়া পাটুরিয়া নৌবহরে ২০টি ফেরি থাকলেও তীব্র স্রোতের কারণে দুটি ডাম্প (টানা) ফেরি বসিয়ে রাখা হয়েছে। এছাড়া আরও একটি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে পাটুরিয়া ভাসমান কারখানায় মেরামতের কাজ চলছে। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট বড় মিলিয়ে ১৭টি ফেরি চলাচল করছে। ফেরি বৃদ্ধি পেলে খুব শিগগিরই এই চাপ কমবে বলে ধারণা করছেন তারা।

কথা হয় বরিশাল থেকে ভাঙারি বোঝাই করে ঢাকার উদ্দেশে যাওয়া ট্রাকচালক মো. মিলন হাওলাদারের সঙ্গে। তিনি বলেন, গত প্রায় এক মাস ঘাটে এসে বেশিক্ষণ সিরিয়াল আটকে থাকতে হয়নি। রোববার ৮টার দিকে গোয়ালন্দ মোড়ে এসে সিরিয়ালে আটকা পড়ি। সেখান থেকে ৩ ঘণ্টা পর ছেড়ে দিলে ঘাটের দিকে আসি। এখানে এসে ৫ ঘণ্টা যাবৎ সিরিয়াল ঠেলে দৌলতদিয়া টোল কমপ্লেক্সে পর্যন্ত আসতে পেরেছি। ঘাট পেতে সন্ধ্যা পার হয়ে যাবে বলে তিনি জানান।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, দৌলতদিয়ায় ৫টি ফেরিঘাট আছে। ঘাটগুলোতে ৫টি পন্টুন আছে এবং ১১টি পকেট রয়েছে। তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। স্বাভাবিক সময়ের তুলনায় পারাপার হতে প্রায় দ্বিগুণ সময় লাগছে। তবে ফেরির সংখ্যা বৃদ্ধি করতে পারলে যানজট অনেকটাই কমবে।

সোনালীনিউজ/এনএন

Link copied!