নড়াইলের প্রত্যন্ত গ্রাম থেকে জাপানে যাচ্ছে মাধ্যমিকের ৬ ছাত্রী

  • নড়াইল প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৯, ২০২৪, ০৫:১৩ পিএম
নড়াইলের প্রত্যন্ত গ্রাম থেকে জাপানে যাচ্ছে মাধ্যমিকের ৬ ছাত্রী

নড়াইল : শিক্ষা সফরে জাপানে যাওয়ার সুযোগ পেয়েছে নড়াইলের লোহাগড়া উপজেলার নোয়াগ্রামের এমদাদ-হন্জু আদর্শ বালিকা বিদ্যালয়ের ৬ জন শিক্ষার্থী। বৃহস্পতিবার (৯মে) বিকালে তারা রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাপানের উদ্দেশ্য রওনা দিয়ে আগামী ১৭মে পর্যন্ত তারা সেখানে অবস্থান করবেন।

সুযোগপ্রাপ্ত ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা হলেন- দশম শ্রেণীর সৈয়দ রাইসা, মুসলিমা জাহান তুলি, নবম শ্রেণীর সৈয়দা আতিফা রহমান, রুকাইয়া শেখ জেরিন, সৈয়দা তাসনিয়া খানম এবং অষ্টম শ্রেণীর মোসা. সিনথিয়া। সফরকালে শিক্ষার্থীদের সাথে থাকবেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ড. সৈয়দ এমদাদুল হক ও শিক্ষিকা মৌসুমি খানম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদ্যালয়ের সভাপতি ড. সৈয়দ এমদাদুল হকের জাপানী বন্ধু মি. রিউসুকে হন্জু এ শিক্ষা সফরের আয়োজন করেছেন। তিনি সমস্ত ব্যয়ভার বহন করবেন। প্রত্যন্ত অঞ্চল থেকে জাপানে যাওয়া এসব শিক্ষার্থীরা সেদেশের টোকিও এবং কিয়োটা শহর দুটি ঘুরবে। এসময় তারা টোকিও বিশ্ববিদ্যালয় ও কিয়েটা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখবে। এদিকে জেলার প্রত্যন্ত একটি গ্রাম থেকে জাপানে যাওযার সুযোগ পেয়ে আনন্দে আত্মহারা শিক্ষার্থীরা। 

সৈয়দ রাইসা ও আতিফা রহমান বলেন, সূর্যোদযের দেশ জাপানে যাওয়ার সুযোগ পেয়ে তারা অত্যন্ত খুশি। বইয়ের পাতায় জাপান  সম্পর্কে অনেক পড়েছে। এবার বাস্তবে সেখানে গিয়ে অভিজ্ঞতা অর্জন করবে এবং তা অন্য শিক্ষার্থীদের মাঝে শেয়ার করবে।

বিদ্যালয়ের সভাপতি ড. সৈয়দ এমদাদুল হক বলেন, ব্যক্তি উদ্যোগে তিনি ২০১৫ সালে এই বিদ্যালয়টির কার্যক্রম শুরু করে। তার জাপানী বন্ধু মি. রিউসুকের অর্থায়নেই চলে বিদ্যালয়টি। এবার সেই বন্ধুর সার্বিক সহযোগিতায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে জাপানে শিক্ষা সফরের আয়োজন করা হয়েছে। এই শিক্ষা সফরের মধ্যদিয়ে জাপানের সাথে বাংলাদেশের বন্ধুত্বের বন্ধন আরও বেশি দৃঢ় হবে। দুই দেশের সংস্কৃতির বিনিমিয় হবে। ভবিষ্যতেও এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে। 

এমএস

Link copied!