নির্বাচনে প্রভাবিত করার অভিযোগ, প্রচারণায় অংশ না নিতে এমপিকে চিঠি 

  • লক্ষ্মীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৮, ২০২৪, ০৩:১২ পিএম
নির্বাচনে প্রভাবিত করার অভিযোগ, প্রচারণায় অংশ না নিতে এমপিকে চিঠি 

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খানের বিরুদ্ধে উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাবিত করার অভিযোগ উঠেছে। এ অভিযোগের ভিত্তিতে এমপি আনোয়ার খানকে নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ না করতে চিঠি দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (১৬ মে) রাতে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াংকা দত্তের স্বাক্ষরিত চিঠিটি প্রতিবেদকের হাতে এসেছে। 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে রামগঞ্জ উপজেলা নির্বাচনের আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. ইমতিয়াজ আরাফাত রিটার্নিং কর্মকর্তাসহ ১০ দপ্তরে এমপির বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে লিখিত অভিযোগ দেন। 

চিঠিতে উল্লেখ করা হয়, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে লক্ষ্মীপুরের রামগঞ্জে ২১ মে ভোট হবে। প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী মো. ইমতিয়াজ আরাফাত রিটার্নিং কর্মকর্তার কাছে আপনার (এমপি আনোয়ার খান) বিরুদ্ধে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ বিষয়ক লিখিত অভিযোগ দায়ের করেন। উপজেলা পরিষদ (নির্বাচনী আচরণ) বিধিমালা ২০১৬ এর বিধি ২২ অনুসারে সরকারি সুযোগ-সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচনী প্রচারণা এবং সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত কতিপয় বাধা নিষেধ রয়েছে। সংসদ সদস্য হিসেবে আপনাকে (আনোয়ার খান) উপজেলা পরিষদ (নির্বাচনী আচরণ) বিধিমালা ২০১৬ এর বিধি ২২ (১) (২) ধারাসমূহ মেনে চলার এবং যেকোনো ধরনের নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো। 

অভিযোগে উল্লেখ করা হয়, চেয়ারম্যান প্রার্থী দেওয়ান বাচ্চুর পক্ষে রামগঞ্জের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতাদেরকে এমপি আনোয়ার খান মোবাইল ফোন ও হোয়াটসঅ্যাপে কল দিয়ে ভোট চাচ্ছেন।

তিনি বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাকর্মীদের বাড়িতে ডেকেছেন। তারাই বিষয়টি অভিযোগকারী ইমতিয়াজকে জানিয়েছেন। এমপির ঘনিষ্ঠজনরা বলে বেড়াচ্ছে, ভোটের দিন এমপি রামগঞ্জ থেকে ভোট করবেন। এর আগে এমপির উস্কানিমূলক বক্তব্যে জনগণের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়। 

গোপনীয় সূত্রে জানা যায়, ভোটের দিন এমপি রামগঞ্জে থেকে ভোট করবেন। এরআগে এমপির উস্কানিমূলক বক্তব্যে জনগণের মাঝে উত্তেজনা সৃষ্টি হয় বলে জানান স্থানীয় এলাকাবাসী। 

এ বিষয়ে বক্তব্য জানতে একাধিকবার এমপি ড. আনোয়ার হোসেন খানের মুঠোফোনে একাধিকবার কল দিলেও সংযোগ পাওয়া যায়নি। 

এ ব্যাপারে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াংকা দত্ত বলেন, অভিযোগের ভিত্তিতে এমপিকে নির্বাচনী প্রচারণায় অংশ না নিতে চিঠি দিয়ে অনুরোধ করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি মেনে চলার নির্দেশনা রয়েছে ওই চিঠিতে। আমরা সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে কাজ করছি। 

প্রসঙ্গত, দলীয় নির্দেশনা ও নির্বাচনী আচরণ বিধি না মেনে আনোয়ার খান এমপি ১৪ এপ্রিল রাতে রামগঞ্জের ডাকবাংলোতে আওয়ামী লীগ নেতাদের নিয়ে সমঝোতা বৈঠক করেন। টানা ৭ ঘন্টা চলে ওই বৈঠক। সেখানে ৩ কোটি টাকা খরচ করার প্রতিশ্রুতি দিয়ে দেলোয়ার হোসেন দেওয়ানকে একক প্রার্থী ঘোষণা করার অভিযোগ উঠে। এ নিয়ে সমালোচনার ঝড় উঠে। 

জেইউবি/এসআই

Link copied!