কুয়াকাটায় ভেসে এলো ৭ ফুট লম্বা মৃত ডলফিন

  • কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৪:২০ পিএম
কুয়াকাটায় ভেসে এলো ৭ ফুট লম্বা মৃত ডলফিন

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে ৭ ফুট লম্বা একটি ইরাবতী ডলফিন ভেসে এসেছে। ডলফিনটির মাথায় আটকে ছিলো ছেঁড়া জাল। পুরো শরীরে চামড়া উঠানো। শনিবার (২৫ মে) সকালে কুয়াকাটার জিরো পয়েন্টের পূর্ব পাশে ডলফিনটি দেখতে পায় আব্দুল কাইয়ুম নামের এক ট্যুর অপারেটর। এর আগে গত ২ মে সৈকতে আরো একটি মৃত ইরাবতী ডলফিনের বাচ্চা এসেছিল।

আ. কাইয়ুম জানান, বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে সমুদ্র উত্তাল রয়েছে। এর মধ্যে ঢেউয়ের সাথে তীরে আসতে দেখি ডলফিনটিকে। অতিরিক্ত ঢেউ হওয়ার কারনে এটির কাছে যাওয়া যায়নি প্রথমে। ওর শরীরের সম্পূর্ণ চামড়া উঠানো। পরে আমি ডলফিন রক্ষা কমিটিকে খবর দেই।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এই ডলফিনটির মুখে যেহেতু জাল আটকানো তার মানে ছেঁড়া জালে আঁটকে ওর মৃত্যু হয়েছে। আর শরীরের যে অবস্থা তাতে মনে হয় আরো দুই-তিন দিন আগে মারা গেছে। আমরা এগুলো নিয়ে গবেষণা চালাচ্ছি, কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সাথে সাথে বনবিভাগ ও ব্লু-গার্ডের সহায়তায় আমাদের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেছে। এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে এই মৃত্যুর সঠিক কারণগুলো বের করা হয়।

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, আমি ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে শুনেছি। আমাদের সদস্যদের পাঠিয়ে দ্রুত মাটিচাপা দেয়ার ব্যবস্থা করছি যাতে দুর্গন্ধ না ছড়ায়।

আইএ

Link copied!