সীমান্তে ভারতীয় নাগরিকের ঢল

  • বেনাপোল প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০১৭, ১১:৪২ এএম
সীমান্তে ভারতীয় নাগরিকের ঢল

ফাইল ছবি

ঢাকা: সীমান্তের চেকপোস্টগুলো দিয়ে অসংখ্য ভারতীয় নাগরিক বাংলাদেশে প্রবেশ করছে; যা বছরের অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি। দুর্গাপূজা উপলক্ষে ভারতীয় নাগরিকরা পূজা উৎসব পালন করতে আসছে বাংলাদশে। আবার অনেকেই বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছেন পূজা পালনের জন্য।

আমাদের বেনাপোল প্রতিনিধি বলেছেন, গত এক সপ্তাহে বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রায় ১০ হাজার ভারতীয় পাসপোর্ট যাত্রী পূজা উদযাপন করতে এসেছে বাংলাদশে।

জানা যায়, আগতদের অধিকাংশের বাড়ি উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন এলাকায়। তাদের মধ্যে অধিকাংশ লোকজন বাংলাদেশের নড়াইল, যশোর, ফরিদপুর, বরিশাল ও চট্টগ্রামে যাচ্ছেন। বেনাপোল থেকে কেউ দূর পাল্লার বাসে কেউ বা লোকাল বাসে যাচ্ছেন। আগতদের অধিকাংশের বাপ দাদার ভিটবাড়ি রয়েছে এ দেশে।  

বেনাপোল চেকপোস্টে এসব পাসপোর্ট যাত্রীদের দ্রুত কাজ করে দেয়ার জন্য বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশন আলাদা কাউন্টার খুলেছেন।

এদিকে, পূজা উপলক্ষে বাংলাদেশ থেকে অনেকেই আবার ভারতে যাচ্ছেন পূজা দেখতে। ভারতে গমনকারী বাংলাদেশি পাসপোর্ট যাত্রীর সংখ্যাও অনেক বেশি।

পুলিশ ইমিগ্রশন সূত্রে জান গেছে, গত এক সপ্তাহে বেনাপোল চেকপোস্ট দিয়ে ২৭ হাজার ৩২০ জন বাংলাদেশি নাগরিক ভারতে গেছে। 

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর শরীফ জানান, ভারত থেকে এবার ভারতীয় পাসপোর্ট যাত্রীদের আগমন অনেক বেশী। আগতরা অনেকেই দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে শারদীয় দুর্গাপূজা উদযাপন করতে। তবে বাংলাদেশ থেকে অনেকেই আবার ভারত যাচ্ছেন পূজা দেখতে।

বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার মারুফুর রহমান জানান, ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীরা যাতে কাস্টমস তল্লাশি কেন্দ্রে কোন ধরনের হয়রানি না হয় সেজন্য চেকপোস্টে দায়িত্বরত অফিসারদের নির্দেশনা দেয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!