ডিম পেড়েছে ফনিমনসা

  • মৌলভীবাজার প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০১৮, ১০:২১ পিএম
ডিম পেড়েছে ফনিমনসা

মৌলভীবাজার: জেলার শ্রীমঙ্গলে সবুজ ফনিমনসা সাপ চারটি ডিম পেড়েছে। সোমবার (৩ সেপ্টেম্বর) ভোরে বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের একটি খাঁচায় বসবাসকারী সবুজ ফনিমনসা সাপটি একে একে চারটি ডিম পাড়ে।

সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনে এর আগে অন্যান্য সাপ ডিম পেড়ে ছানা ফুটালেও ফনিমনসা সাপের ডিম পাড়ার ঘটনা এ সেবাকেন্দ্রে প্রথম। ফনিমনসা সাপটি যাতে নির্বিঘ্নে ডিম থেকে ছানা ফুটাতে পারে সেজন্য বিশেষ পরিচর্যা ও দেখভাল করা হচ্ছে।

গহীন বনের সাপ ফনিমনসার ইংরেজি নাম (Green Cat Snake)। এর বৈজ্ঞানিক নাম (Boiga cyanea)। এরা বনাঞ্চলে থাকে। কিন্তু বনাঞ্চলের এ ফনিমনসা ডিম পেড়েছে লোকালয়ে।

বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন বলেন, প্রায় দেড় মাস আগে শিশির বাড়ির একটি লেবু বাগান থেকে বেশ কিছু পাহাড়ি কলার ছড়ি বিক্রির জন্য জিপগাড়িতে নিয়ে আসার পথে হঠাৎ চোখে পড়ে গাড়িতে একটি সবুজ রঙের ফনিমনসা সাপ নড়াচড়া করছে। তখন চালক গাড়ি থামিয়ে সাপটিকে মারতে চাইলে অসিত দেব নামে স্থানীয় এক যুবক তাতে বাধা দিয়ে সাপটিকে ধরে স্থানীয় বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনে খবর দেয়।

পরে সেবা ফাউন্ডেশনের লোকজন সেখান থেকে সাপটিকে উদ্ধার করে ফাউন্ডেশনে নিয়ে আসে। সোমবার ভোরে ফনিমনসা চারটি ডিম পাড়ে। সাপটি উদ্ধারের কয়েকদিন পর ছেড়ে দেয়ার কথা ছিল। কিন্তু কয়েকদিন ধরে সাপটি নড়াচড়া একটু কম দেখে ধারণা করছি, হয় অসুস্থ না হয় ডিম দিতে পারে।

বন্যপ্রাণি সেবক ও সংরক্ষক তানিয়া খান বলেন, এই জাতীয় সাপ ডিম পাড়ার পর ২৮ থেকে ৩২ দিন ডিমে তা দেয়। ডিম থেকে বাচ্চা ফোটানো পর্যন্ত অপেক্ষা করে পরে লাউয়াছড়া বনে সাপটিকে ছেড়ে দেয়া হবে।

সোনালীনিউজ/এমএইচএম

Link copied!