শিক্ষাপ্রতিষ্ঠানে সভাপতির পদ ফেরত পাচ্ছেন না এমপিরা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ৭, ২০১৬, ০২:২২ পিএম
শিক্ষাপ্রতিষ্ঠানে সভাপতির পদ ফেরত পাচ্ছেন না এমপিরা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি পদে সংসদ সদস্যদের (এমপি) দায়িত্ব পালন এবং গভর্নিং বডির বিধান অবৈধ করে হাইকোর্টের দেয়া রায়ে বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে এমপিরা শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতির পদ আর ফেরত পাচ্ছেন না।

আজ সোমবার (৭ নভেম্বর) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৪ সদস্যের আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে এ রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।  

এর আগে, রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চে শুনানি শেষে আদেশের জন্য আজ সোমবার দিন নির্ধারণ করেছিলেন। সে অনুযায়ী আজ সকালে এ রায় ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্টে হাইকোর্টের রায় বহাল রাখার পরে রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আখন্দ সাংবাদিকদের বলেন, এটি এক ঐতিহাসিক রায়। এর মাধ্যমে এমপিরা বিশেষ কমিটির মাধ্যমে আর সভাপতি হতে পারবেন না। যিনিই সভাপতি হোক না কেন, তাকে নির্বাচিত হয়ে আসতে হবে। আদালতের এই রায়ের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতির সুযোগ অনেকাংশে বন্ধ হয়ে গেল বলেও মনে করেন তিনি।

গত ১ জুন হাইকোর্ট এক রায়ে এমপিদের শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি মনোনীত হওয়ার বিধান অবৈধ ঘোষণা করেন। এর ফলে বন্ধ হয়ে যায় তাদের সভাপতি পদে মনোনীত হওয়ার সুযোগ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Link copied!