ইংরেজি মাধ্যম স্কুলে ভ্যাট: হাইকোর্টের রায় স্থগিত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৩, ২০১৭, ১১:৫৩ এএম
ইংরেজি মাধ্যম স্কুলে ভ্যাট: হাইকোর্টের রায় স্থগিত

ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগ।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আগামী ২৯ জানুয়ারি বিষয়টি আবার শুনানির জন্য কার্যতালিকায় আসবে। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলা হয়েছে।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ১২ ডিসেম্বর ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের ভ্যাট আরোপ অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। পরে এই রায়ের বিরুদ্ধে আবেদন করে জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর)।

২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

২০১২ সালে সরকার ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর। এরপর তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের পর থেকে কয়েকটি ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন। এর আগে শিক্ষার্থীদের টানা বিক্ষোভের মুখে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Link copied!