১১ প্রতিষ্ঠানে সভাপতি, সাবেক প্রতিমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০১৭, ০৮:০০ পিএম
১১ প্রতিষ্ঠানে সভাপতি, সাবেক প্রতিমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা

ঢাকা: নিজ সংসদীয় এলাকার ১১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী এবং পটুয়াখালী-৪ আসনের সরকার দলীয় সাংসদ মো. মাহবুবুর রহমান তালুকদারের দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

দুই  মাসের জন্য এ নিষেধাজ্ঞা  জারি করা হয়েছে। একইসঙ্গে তার দায়িত্ব পালন কেন বে-আইনী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করছেন আদালত। সংশ্লিষ্টদেরকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

ঐ এলাকার আওয়ামী লীগ নেতা এসএম ফজলুর রহমানের করা রিট আবেদনে প্রাথমিক শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার সৈয়দ মো. জাহাঙ্গীর হোসেইন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আদালত থেকে বেরিয়ে অমিত তালকুদার বলেন, একাধিক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও মাদ্রাসা) ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আপিল বিভাগের রায় রয়েছে। এ রায় অনুসরণ করা হচ্ছে না উল্লেখ করে রিট আবেদন করা হয়। ১১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী এবং পটুয়াখালী-৪ আসনের সরকার দলীয় সাংসদ মো. মাহবুবুর রহমান তালুকদারের দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

হাইকোর্ট গতবছর ১ জুন ব্যবস্থাপনা কমিটি গঠন বিষয়ে ২০০৯ সালের ‘মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা’-এর ৫ ও ৫০ ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে রায় দেন।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপির নেতৃত্বাধীন বিশেষ কমিটি অবৈধ ও বাতিল ঘোষণা করে এ রায় দেন হাইকোর্ট। রায়ে সংসদ সদস্যদের ইচ্ছামতো নিজ এলাকার বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের (কলেজ ও স্কুল) ব্যবস্থাপনা কমিটির সভাপতি হওয়ার বিধান বাতিল ও অবৈধ ঘোষণা করা হয়।

রায়ে বলা হয়, শিক্ষা বোর্ড ও সরকারের অনুমতিসাপেক্ষে অনির্বাচিত লোকদের নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ ব্যবস্থাপনা কমিটিও গঠন করা যাবে না। নির্বাচনের মাধ্যমে সভাপতি হতে হবে। এ রায়ের বিরুদ্ধে সরকারপক্ষ আপিল করলেও আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখেন।

এ অবস্থায় আপিল বিভাগের এ রায়ের কথা উল্লেখ করে মাহবুবুর রহমান তালুকদারের বিরুদ্ধে রিট আবেদন করেন শানু শিকদার। তিনি বলেন, সুপ্রিম কোর্টের রায় লংঘন করে মাহবুবুর রহমান তালুকদার ১১টি প্রতিষ্ঠানের সভাপতি পদে বহাল রয়েছেন। ওই বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করার পর আদালত আজ এই আদেশ দেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!